https://Dingdong77game.com https://www.olimpiocotillo.com/ https://www.rdcongoleopardsfoot.com/ https://takeoveranddestroy.com/ https://plaintextebooks.com/ https://moderate-ri.org/ https://addictedtoseries.com/ https://nasstimes.com/ https://ellenlanyon.com/ https://axres.com/ https://hbfasia.org/ https://pavlograd-official.org/ https://ape77slot.com/ https://ape77sport.com/ https://christopheranton.org/ https://eriksmith.org/ https://jaytotoslot.org/ https://mexicovolitivo.com/ https://www.dirtyjokepost.com/ https://bobasportgame.org/ https://139.180.186.42/dingdong77/ https://jaytoto.org/ https://superanunciosweb.com/ বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা কিরগিজস্তানে, কারণ কী? - atv sangbad বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা কিরগিজস্তানে, কারণ কী? - atv sangbad
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন
শিরোনাম
কক্সবাজার সদরে যৌথ অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার নীরব থাকার সময় শেষ হয়ে গেছে : পানিসম্পদ উপদেষ্টা খাগড়াছড়ি ও রাঙামাটিতে অবরোধ চলছে, সড়ক যোগাযোগ বন্ধ গাজীপুরে শ্রমিকদের ১২ দফা দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ ক্ষমতায় গেলে বেকারদের ১০ লাখ টাকা ক‌রে ঋণ দে‌বে জামায়াত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে দেশে আসছে চীনা মেডিকেল টিম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন ড. ইউনূস পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেটসেবা বন্ধ করা হয়নি: উপদেষ্টা নাহিদ ভোলার মনপুরায় ঝড়ের কবলে পড়ে মাছ ধরার ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১ প্রধান উপদেষ্টা নিউইয়র্ক যাচ্ছেন সোমবার, জাতিসংঘে ভাষণ ২৭ সেপ্টেম্বর

বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা কিরগিজস্তানে, কারণ কী?

রিপোর্টার নাম / ২১ Time View
Update : রবিবার, ১৯ মে, ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ :

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে পড়াশোনা করতে গিয়ে চরম বিপাকে পড়েছেন ভারত, বাংলাদেশ ও পাকিস্তানি শিক্ষার্থীরা। দেশটিতে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। স্থানীয়রা এই হামলা করছে বলে জানা গেছে। এ পরিস্থিতিতে দেশটিতে ভারতীয় ও পাকিস্তানি শিক্ষার্থীদের সর্তকভাবে চলাফেরার নির্দেশ দিয়েছে দেশ দুটির দূতাবাস।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, কিরগিজস্তানে দুর্বৃত্তদের হামলায় তিনজন পাকিস্তানি মেডিকেল শিক্ষার্থী নিহত হয়েছেন। দেশটির একদল দুর্বৃত্ত বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানের মেডিকেল শিক্ষার্থীদের নিশানা করেছে। বিশেষ করে যারা দেশটির রাজধানী বিশকেকের হোস্টেলে থাকেন এমন বিদেশি শিক্ষার্থীদের লক্ষ্যবস্তু করা হয়েছে।

ভারতীয় দূতাবাস সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে জানিয়েছে, ‘আমরা ভারতীয় শিক্ষার্থীদের সঙ্গে সবসময় যোগাযোগ রাখছি। তাদেরকে আপাতত বাসা থেকে বের না হতে বলা হয়েছে।’
 
এছাড়াও ভারতীয় দূতাবাস যেকোনো জরুরি পরিস্থিতিতে জরুরিভিত্তিতে যোগাযোগ করতে বলা হয়েছে।
  
ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, বিশকেকের পরিস্থিতি সবসময় নজরদারিতে রাখা হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে। এছাড়া দূতাবাসের সঙ্গে শিক্ষার্থীদের নিয়মিত যোগাযোগ রাখার জোর পরামর্শ দেন তিনি।
 
বিশকেকে আসলে কী ঘটেছে?
পাকিস্তানি ছাত্রদের বিরুদ্ধে বেশ কয়েকটি সহিংস ঘটনার পর শনিবার (১৮ মে) কিরগিজস্তানে শিক্ষার্থীদের জন্য সতর্কতা জারি করেছে পাকিস্তান।
 
কিরগিজ পুলিশ বলেছে, তারা সহিংসতা দমনের জন্য মধ্য এশিয়ার দেশটির রাজধানীতে আইনশৃঙ্খলা বাহিনীকে  একত্রিত করছে।
 
টাইমস অফ সেন্ট্রাল এশিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় এবং বিদেশিদের মধ্যে লড়াইয়ের খবরে ঘটনাস্থলে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমের এক ভিডিওতে দেখা গেছে, স্থানীয় জনতা দরজা ভাঙছে ও বিদেশি শিক্ষার্থীদের মারধর করছে।
 
পাকিস্তান বলেছে, তারা এই সহিংসতায় ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি হটলাইন স্থাপন করেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, পাকিস্তানি নাগরিকরা অবিলম্বে দেশ ত্যাগ করতে চাইলে ইসলামাবাদ তাদের ফিরিয়ে নেবে।
 
এদিকে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে কিরগিজস্তানে দুর্বৃত্তদের হামলায় তিনজন পাকিস্তানি শিক্ষার্থী নিহত হয়েছেন বলে পোস্ট শেয়ার করা হয়েছে। তবে বিশকেকের পাকিস্তান দূতাবাস সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে জানিয়েছে, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন পোস্টে পাকিস্তানি শিক্ষার্থী নিহতের যে তথ্য প্রচার করা হচ্ছে, এর কোনো সত্যতা পাওয়া যায়নি।’
 
যে কারণে উত্তেজনা বেড়েছে
স্থানীয় গণমাধ্যমের মতে, কিরগিজ ও বিদেশি শিক্ষার্থীদের মধ্যে মারামারির ভিডিওগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পরে উত্তেজনা বেড়ে যায়। গত ১৩ মে’র এই মারামারিকে বিদেশি শিক্ষার্থীদের আতিথেয়তার স্পষ্ট লঙ্ঘন মনে করেন স্থানীয়রা।
 
শুক্রবার রাতেও বেশ কিছু কিরগিজ কর্মী রাস্তায় নেমেছিল। যদিও পুলিশ বলেছে, তারা ১৩ মে’র মারামারির খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই তিনজন শিক্ষার্থীকে আটক করেছে।
 
ক্ষিপ্ত স্থানীয় জনতা প্রথমে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হোস্টেলগুলোকে টার্গেট করে; যেখানে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের শিক্ষার্থীরা থাকে। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ