https://Dingdong77game.com https://www.olimpiocotillo.com/ https://www.rdcongoleopardsfoot.com/ https://takeoveranddestroy.com/ https://plaintextebooks.com/ https://moderate-ri.org/ https://addictedtoseries.com/ https://nasstimes.com/ https://ellenlanyon.com/ https://axres.com/ https://hbfasia.org/ https://pavlograd-official.org/ https://ape77slot.com/ https://ape77sport.com/ https://christopheranton.org/ https://eriksmith.org/ https://jaytotoslot.org/ https://mexicovolitivo.com/ https://www.dirtyjokepost.com/ https://bobasportgame.org/ https://139.180.186.42/dingdong77/ https://jaytoto.org/ https://superanunciosweb.com/ কালোটাকা সাদার সাফাই - atv sangbad কালোটাকা সাদার সাফাই - atv sangbad
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন

কালোটাকা সাদার সাফাই

রিপোর্টার নাম / ২২ Time View
Update : শনিবার, ৮ জুন, ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ণ

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ :

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, দ্রব্যমূল্যের ওপর যাতে কোনো চাপ না পড়ে সেজন্য প্রস্তাবিত বাজেটের আকার কমিয়ে রাখা হয়েছে। এ বছরের শেষদিকে মূল্যস্ফীতি কমে আসবে। তিনি বলেন, সংকট পার হয়ে আসছি, অর্থনীতি এখন ডায়নামিক মডেলে চলছে। প্রশ্নের উত্তরে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ১৫ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ দেওয়া হয়েছে। তবে সাবেক আইজিপির সম্পত্তি বৈধ করার সুযোগ নেই। কারণ এই টাকা মামলায় পড়ে গেছে। এখন ফৌজদারি মামলা চলছে। ১৫ শতাংশ কর দিলেই তা সাদা হবে না।

এরপর পুরো সংবাদ সম্মেলনে বক্তব্য দেননি গভর্নর আব্দুর রউফ তালুকদার। বেশিরভাগ সময় তাকে চুপচাপ বসে থাকতে দেখা যায়।

সংবাদ সম্মেলনে বেশি প্রাধান্য পায় কালোটাকা সাদা করা, মূল্যস্ফীতি ও ব্যাংকিং খাত প্রসঙ্গে। সেখানে সাংবাদিকরা জানতে চান, ১৫ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার বিধান নৈতিক কিনা? প্রশ্নের উত্তরে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, মানুষের কাছে বিভিন্ন কারণে অপ্রদর্শিত সম্পদ থাকতে পারে। সেটি অজ্ঞাত কারণে বা অন্যকে দিয়ে রিটার্ন দাখিলের জন্যও হতে পারে। অন্যকে দিয়ে রিটার্ন দাখিলের সময়ে অনেকে সম্পদ দেখাননি। এজন্য সম্পদ বাদ পড়তে পারে। তিনি আরও বলেন, অপ্রিয় হলে সত্য জমি কেনাবেচার সময় অজ্ঞাতকারণে সম্পদ রিটার্নে দেখানো হয়নি। এ সময় ব্যবসায়ীদের পক্ষ থেকে প্রস্তাব আসছে অনেকে অপ্রদর্শিত সম্পদ রিটার্নে দেখাতে চান। তিনি আরও বলেন, কালোটাকা করা হয় অর্থনীতিতে ব্যবহারের জন্য নয়। কালোটাকা তৈরি করেন মূলত বিদেশে পাচার কিংবা দেশের বাইরে ভোগবিলাসের জন্য। তবে কালোটাকা কতটা সাদা হয়েছে এর তথ্য পরবর্তী অর্থবছরে পাওয়া যায়। এখনে কোনো গোপনীয়তা করা হয় না।

বেনজীর তৈরি হয়েছে সরকার অবশ্য জেনেছে, শনাক্ত করেনি কেন? এক বেনজীরের মতো সরকারের ভেতরে আরও অনেক রয়েছে। তাদের ধরা হবে কিনা, আর ১৫ শতাংশ কর দিয়ে বেনজীরের অবৈধ সম্পদ বৈধ করতে পারবে কিনা প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, ‘সাবেক কর্মকর্তা নিয়ে আপনারা প্রশ্ন করেছেন, উনার বিচার হবে না এটা কেউ বলেননি। দুদক তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তার বিরুদ্ধে তথ্য সংগ্রহ না করে তাকে জেলে বা ফাঁসি দেব বিষয়টি এমন নয়। কারণ উনি তো এ দেশের মানুষ। বেনজীর বিদেশে আছেন, দুদকের কাছে সময় চেয়েছেন।’

কালোটাকা সাদার সুযোগ আ.লীগের নির্বাচনি ইশতেহারের সঙ্গে সাংঘর্ষিক প্রশ্নের উত্তরে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘নানা কারণে কালোটাকা হয়। ব্যবসায়ী ছাড়াও জনসাধারণ দাবি করেছিলের বলে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। আমাদের কাছে তথ্য ছিল যে কয়েকজন ব্যবসায়ী অডিটসংক্রান্ত সমস্যার কারণে তাদের সব সম্পদ প্রদর্শন করতে পারেননি। সেজন্য আমরা এ প্রস্তাব দিয়েছি। সংসদে এ বিষয়ে আলোচনা হবে এবং সংসদ-সদস্যরা এ ব্যপারে সিদ্ধান্ত নেবেন।

ব্যাংক থেকে ১ লাখ ৩৭ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা সরকারের। ব্যাংকে তারল্য সংকটের সময় বাজেটে ব্যাংক থেকে ঋণ নেওয়ার পরিকল্পনা হয়েছে। এতে ব্যাংকে তারল্য সংকট হবে কিনা-এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক থেকে ঋণ নেওয়া এটা সব বাজেটেই সব অর্থমন্ত্রীরা করে থাকেন। সব সরকার করে থাকে। উন্নত দেশগুলো আরও অনেক বেশি নিয়ে থাকে, আমরা তো মাত্র ৫ শতাংশের মধ্যে এটা ধরে রেখেছি। কাজেই এটা এত গুরুত্বপূর্ণ কিছু নয়। এটা নিয়ে চিন্তার কোনো কারণ নেই।

বেশি মাত্রায় ঋণ বিপদে ফেলবে কিনা জানতে চাইলে অর্থ সবিচ মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অটোমেশনের জন্য প্রস্তাবিত বাজেটে বরাদ্দ দেওয়া আছে। এনবিআর থেকে লোকবল নিয়োগের প্রস্তাব আসছে। আয়কর বিভাগের প্রস্তাব আগামী এক মাসের মধ্যে হবে। কাস্টমস বিভাগের প্রস্তাব পাশ হয়েছে।

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেন, সুনীল সমুদ্র অর্থনীতির কার্যক্রম এগিয়ে নিতে বাজেটে একশ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ।

অপর এক প্রশ্নের উত্তরে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, প্রস্তাবিত বাজেটে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। টিসিবির জন্য বরাদ্দ কমানো হয়নি এবং ওএমএসের আকার ছোট হয়নি।
ধান-চালসহ অনেক পণ্য উৎপাদন পর্যায়ে শুল্ক ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে। এর প্রভাব বাজারে পড়বে। তিনি আরও বলেন, এই মুহূর্তে বাজারে চিনি ও ভোজ্যতেলের মূল্য ভারসাম্য আছে।

নিত্যপণ্য নিয়ে মৌসুমি কোনো সংকট হলে এনবিআর ও ট্যারিফ কমিশন বৈঠক করে সমাধান করছে। ভিন্ন এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় বাজার মনিটরিং করবে কিন্তু মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করবে না। তিনি আরও বলেন, বাজেটে পণ্যের দাম বৃদ্ধির কারণ নেই। এরপরও বাজার মনিটরিং করা হচ্ছে।

এমনিতে খেলাপি ঋণ রের্কড সৃষ্টি করেছে, এর মধ্যে প্রায় দেড় লাখ কোটি টাকা সরকার ব্যাংক থেকে ঋণ নেবে। শেষ পর্যন্ত ব্যাংক খাতের অবস্থা কি দাঁড়াবে জানতে চাইলে অর্থ সচিব জানান, বৈদেশিক ঋণের নির্ভরতা কমিয়ে আনা হচ্ছে। যে কারণে অভ্যন্তরীণ ঋণ বেশি নিতে হচ্ছে। এছাড়া অভ্যন্তরীণ ঋণের মধ্যে আগে বেশি মাত্রায় সঞ্চয়পত্র থেকে নেওয়া হতো। কিন্তু সুদহার সেখানে বেশি থাকায় ব্যাংক থেকে ঋণ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। তবে রাজস্ব আদায়ের হার ভালো হলে লক্ষ্যমাত্রা অনুযায়ী ঋণ গ্রহণ করতে হবে না। চলতি অর্থবছরে এনবিআরের রাজস্ব আহরণ প্রবৃদ্ধি ১৬ শতাংশ হয়েছে। রাজস্ব বাড়তে থাকলে ব্যাংক থেকে আরও কম নেওয়া হবে ঋণ।

বিভিন্ন সংস্থার হিসাবে ব্যাংক খাতে প্রকৃত খেলাপি ঋণ ৫ লাখ কোটি টাকা, কিন্তু প্রস্তাবিত বাজেটে এর সংস্কারে কোনো উদ্যোগ নেই? প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, ব্যাংক সুদ দিয়ে আমানত সংগ্রহ করে। সে আমানত বসিয়ে রাখলে বিনিয়োগ হবে না, ব্যাংক বন্ধ হয়ে যাবে। যে কারণে ঋণ দিয়ে সুদ নেয় ব্যাংক। তিনি আরও বলেন, ব্যাংকের কার্যক্রম সচল এবং ব্যাংক সুষ্ঠুভাবে পরিচালনা করা, এ দুটির মধ্যে ভারসাম্য রাখা জরুরি। ব্যাংকের কার্যক্রম না চললে ভারসাম্য নষ্ট হবে।

প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে নানা চ্যালেঞ্জ আছে। সে চ্যালেঞ্জ নিয়ে পুরোপুরি বাস্তবায়ন সম্ভব হবে বলে মন্তব্য করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে অর্থমন্ত্রী বলেন, এটি চলমান প্রক্রিয়া। অর্থনৈতিক ক্ষেত্রে অনেক কার্যক্রম গ্রহণ করতে হয়। আজকে ব্যাংকে তারল্য আছে, কালকে থাকবে না। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মূল্যস্ফীতি যেভাবে সৃষ্টি হয় এখন তা অনেক কমে আসছে। তিনি আরও বলেন, সংকট পার হয়ে আসছি। অনেকে বলেছে শ্রীলংকার মতো বাংলাদেশ হবে। হয়নি তো। এখন অর্থনীতি ডায়নামিক মডেলে চলছে।

প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজার নিয়ে কোনো পরিকল্পনা দেখা যায়নি প্রশ্নের উত্তরে অর্থ সচিব বলেন, পুঁজিবাজার নিয়ে অবশ্য উদ্যোগ আছে। দীর্ঘমেয়াদে বন্ড মার্কেট ঠিক করার চেষ্টা চলছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন-শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, কৃষিমন্ত্রী আব্দুস শহীদ, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার প্রমুখ।

সাংবাদিকদের পড়াশোনার পরামর্শ অর্থমন্ত্রীর : সাংবাদিকদের ‘অপরিপক্ব প্রশ্নে’ হতাশা প্রকাশ করে তাদেরকে পড়াশোনার পরামর্শ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের প্রেক্ষিতে তিনি এ পরামর্শ দেন।

সংবাদ সম্মেলনে বেশ কিছু প্রশ্নকেই অর্থমন্ত্রী ‘অতি সরল’, ‘ইম্যাচিউরড’ বলে উল্লেখ করেন। একাধিক প্রশ্নের তিনি জবাবই দেননি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটি ‘জবাব দেওয়ার অযোগ্য’।

সংবাদ সম্মেলন শেষে বাজেট নিয়ে আগ্রহ দেখানোর কারণে সাংবাদিকদের অর্থমন্ত্রী ধন্যবাদও দিয়েছেন। তিনি বলেন, ‘দুই-একজন ভালো প্রশ্ন করেছেন। তবু আমি সবাইকে ধন্যবাদ দেব। আপনারা অনেক ইন্টারেস্ট শো করেছেন। কিন্তু ইন্টারেস্টটা ম্যাচিউরড হওয়া দরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ