atv sangbad

Blog Post

২৩ শিক্ষক দিয়ে চলছে ১০ হাজার শিক্ষার্থীর পাঠদান!

বরগুনা প্রতিনিধি, এটিভি সংবাদ

শিক্ষক সংকটে বরগুনা সরকারি কলেজের পাঠদান কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। কলেজটিতে ২৩ জন শিক্ষক দিয়ে চলছে ১০ হাজারের অধিক শিক্ষার্থীর পাঠদান। যেখানে ৪৭ জন শিক্ষক থাকার কথা রয়েছে সেখানে তিনটি বিভাগে কোনো শিক্ষকই নেই। একজন বা দুই শিক্ষক দিয়ে চলছে অন্য বিভাগগুলো।

গত চার বছর ধরে একজন শিক্ষকও নেই বরগুনা সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগে। এ কারণে খণ্ডকালীন শিক্ষকের মাধ্যমে কোনো মতে চলছে এ বিভাগের পাঠদান। একই অবস্থা ব্যবস্থাপনা বিভাগ ও অর্থনীতি বিভাগের। এছাড়া কয়েকটি বিভাগ চলছে একজন মাত্র শিক্ষক দিয়ে। আবার কোনো বিভাগেই নেই প্রয়োজনীয় শিক্ষক। এ কারণে স্থবিরতা দেখা দিয়েছে পাঠদান কার্যক্রমে। আর এতে করে বিপাকে পড়েছেন কলেজটিতে কর্মরত শিক্ষকরাও।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এত বড় একটি বিদ্যাপীঠের শিক্ষার্থী হয়েও আমরা ঠিকমত ক্লাশ করার সুযোগ পাই না। খণ্ডকালিন শিক্ষকরাও আমাদের কাঙ্ক্ষিত ফল দিতে পারেন না। অনেক বিভাগে শিক্ষক না থাকায় সে বিষয়ে আমরা কোনো ক্লাশই পাইনি।

বরগুনা সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. আব্দুস সালাম বলেন, দীর্ঘদিন ধরে প্রতিমাসে শূন্য পদের অনুকূলে শিক্ষক পদায়নের চাহিদাপত্র দিলেও পদায়ন হচ্ছে না শিক্ষক। এ ব্যাপারে সরকার যদি একটু আন্তরিক হন তবে বরগুনা সরকারি কলেজের শিক্ষক সংকট নিরসন হবে। তাই দ্রুত পর্যাপ্ত শিক্ষক পদায়নের দাবি করেন তিনি।

উল্লেখ্য, বরগুনা সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক ও ডিগ্রিসহ অনার্সে ৮টি ও মাস্টার্সের ৭টি বিষয়ে পাঠদান করা হয় এবং মোট শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজারের অধিক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :