atv sangbad

Blog Post

লিবিয়ার পার্লামেন্টে বিক্ষোভকারীরা ঢুকে ভাঙচুর!

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ  

জীবনধারনের অবনতি ও রাজনৈতিক অচলাবস্থার প্রতিবাদ থেকে লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর তাবরুকে অবস্থিত পার্লামেন্টে জোর করে প্রবেশ করে বিপুল পরিমাণ মানুষ। শুক্রবার বেশ কিছু টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়, বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনের নিরাপত্তা বেষ্টনি অতিক্রম করে ভিতরে প্রবেশ করতে সক্ষম হয়। এ সময় তারা ভাঙচুর চালায়।

এ সময় মিডিয়ায় দেখানো হয় যে, পার্লামেন্ট ভবন থেকে ঘন কালো ধোয়া কুণ্ডলি পাকিয়ে আকাশে উঠে যাচ্ছে। প্রতিবাদী জনতা টায়ারে অগ্নিসংযোগও করে। মিডিয়ার অন্য রিপোর্টে বলা হয়েছে, পার্লামেন্ট ভবনের কিছু অংশ পুড়ে গেছে। এ সময় লিবিয়ায় ছিল সাপ্তাহিক ছুটি। ফলে পার্লামেন্ট ছিল খালি।

শুক্রবার এ বিক্ষোভের আগে অন্য শহরগুলোতেও প্রতিবাদ বিক্ষোভ হয়। রাজধানী ত্রিপোলিতে কয়েক শত মানুষ জড়ো হয় কেন্দ্রীয় একটি স্কয়ারে। সেখানে তারা সশস্ত্র মিলিশিয়াদের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ করেছে।

দাবি জানিয়েছে বিদ্যুৎ সরবরাহে উন্নত ব্যবস্থা এবং খাদ্য, বিশেষ করে রুটির দাম কমানোর।

তাবরুকের বিক্ষোভের ছবিতে দেখা গেছে একজন প্রতিবাদী বুলডোজার চালিয়ে পার্লামেন্টের একটি গেট ভেঙে দিচ্ছে। এর ফলে অধিক সহজে বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনের ভিতরে প্রবেশ করছে। একদল বিক্ষোভকারী সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি শাসনামলের সবুজ পতাকা দোলাতে থাকে। তারা বিভিন্ন সরকারি ডকুমেন্ট বাতাসে ছুড়ে মারে।

উল্লেখ্য, বেশ কয়েক দিন ধরে লিবিয়ায় বিদ্যুৎ নেই। রাজনৈতিক রেষারেষির বিপরীতে এতে বেশ কতগুলো তেল বিষয়ক প্রতিষ্ঠান অচল হয়ে আছে। ফলে পরিস্থিতির অবনতি হয়েছে। এমপি বলখায়ের আলশাব লিবিয়ার চ্যানেল আল-আহরার’কে বলেছেন, আমাদেরকে অবশ্যই ব্যর্থতা স্বীকার করতে হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :