atv sangbad

Blog Post

কৃষিজমি রক্ষায় ড্রেজারবিরোধী অভিযান

কুমিল্লা প্রতিনিধি, এটিভি সংবাদ 

কুমিল্লার মুরাদনগরে কৃষিজমি রক্ষায় ড্রেজারবিরোধী অভিযানে মাঠে নেমেছে উপজেলা প্রশাসন। গত এক মাসে এ উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় অর্ধশতাধিক অভিযান পরিচালনা করা হয়েছে। এতে রক্ষা পাবে তিন ফসলি কৃষিজমি। চলমান এই অভিযানে উপকৃত হচ্ছেন স্থানীয় জমি মালিক ও কৃষকরা।

এদিকে জেলা প্রশাসকের নির্দেশে প্রতিদিনই অবৈধ ড্রেজারবিরোধী অভিযান অব্যাহত রেখেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনার (ভূমি)। যার ফলে ড্রেজার সিন্ডিকেটগুলো অনেকটাই দুর্বল হয়ে এসেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, কুমিল্লার মুরাদনগর উপজেলায় প্রশাসনের নানামুখী তৎপরতার মাঝেও প্রভাবশালী সিন্ডিকেট দুই শতাধিক ড্রেজারে অবৈধভাবে ভূগর্ভস্থ মাটি উত্তোলন করে আসছিল। এতে উপজেলার কৃষিজমি হুমকির সম্মুখীন হয়। এরই পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে অভিযান জোরদার করে উপজেলা প্রশাসন। গত একমাসে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনার ভূমি মিলে প্রায় অর্ধশতাধিক অভিযান পরিচালনা করে।

এদিকে সদ্য যোগদান করে সহকারী কমিশনার ভূমি মো. নাজমুল হুদা গত ১৫ কার্যদিবসে ৭০টি ড্রেজার মেশিন জব্দ, ৫০ হাজার টাকা জরিমানা, দু’জনকে ছয় মাস করে জেল, দু’জনকে ১৫ দিন করে জেল দিয়েছে।

এ ছাড়া ৯টি মামলা দুটি জিডি করেছেন। অপরদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশও নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রেখেছেন।

সবশেষ রোববার বিকালে উপজেলার বাবুটিপাড়া এবং যাত্রাপুর এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এতে মোট ছয়টি ড্রেজার জব্দ এবং ২০০টি পাইপ নষ্ট করে দেওয়া হয়।

উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের গান্দ্রা এলাকার কৃষক আব্দুল মতিন বলেন, প্রশাসনের চলমান এ ড্রেজারবিরোধী অভিযানে আমাদের কৃষিজমি রক্ষা হচ্ছে। আমরা এ অভিযানকে স্বাগত জানাই এবং অভিযান যেন অব্যাহত থাকে সেই দাবি জানাই।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল হুদা বলেন, অবৈধ ড্রেজার বিরোধী অভিযান একটি চলমান প্রক্রিয়া, সম্প্রতি ড্রেজার সিন্ডিকেটের তৎপরতা বেড়ে যাওয়ায় জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে আমরা অভিযান জোরদার করেছি। কৃষিজমি রক্ষায় আমরা এ অভিযান অব্যাহত রাখব।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :