atv sangbad

Blog Post

বৃটেনের রাজা চার্লস যে চোখে দেখেন ইসলাম ধর্মকে

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর বৃটেনের নতুন রাজা হয়েছেন তার ছেলে চার্লস। রাজা হিসেবে নতুন করে পরিচিত হলেও গত কয়েক দশক ধরেই মিডিয়ার আকর্ষন ছিল তাকে ঘিরে। বিশ্বের বিভিন্ন জাতি ও ধর্মের বিষয়ে তার চিন্তাভাবনাও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। ইসলাম ধর্মের বিষয়েও রাজা চার্লস একাধিকবার খোলাখুলি কথা বলেছেন। প্রশংসা করেছেন এ ধর্ম এবং এর অনুসারীদেরও।

আল-জাজিরা জানিয়েছে, রাজা চার্লস মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন সম্পর্কে পড়াশুনা করেছেন এবং মুসলিম নেতাদের কাছে তিনি আরবিতে চিঠিও লিখেছেন। রবার্ট জবসনের লেখা ‘চার্লস অ্যাট সেভেন্টি’ বইতেও বিষয়টি উঠে এসেছে। রাজা চার্লস সবসময়ই ছিলেন পরিবেশ ইস্যুতে সোচ্চার এবং আন্তর্জাতিক পর্যায়ে তিনি জলবায়ু পরিবর্তন ঠেকাতে দীর্ঘ মেয়াদী পদক্ষেপের পক্ষে কথা বলেছেন বহুবার। ২০১০ সালে অক্সফোর্ডের ইসলামিক স্টাডিজ সেন্টারেও পরিবেশ ইস্যুতে বক্তব্য দেন চার্লস। সেসময় তিনি বলেন, ইসলাম অনুযায়ী প্রকৃতির প্রাচুর্যের সীমা আছে। আর তাই মুসলিমদের সীমা লঙ্ঘন না করার নির্দেশনা দেয়া হয়েছে।

ksrm

২০০৫ সালে ইসলামের নবীর ব্যাঙ্গচিত্র এঁকে বিতর্ক সৃষ্টি করেছিল ডেনমার্কের একটি কার্টুন প্রকাশনা।

ওই ঘটনার নিন্দা জানিয়েছিলেন রাজা চার্লস। তিনি তখন আহবান জানিয়ে বলেছিলেন, সবার উচিৎ অন্যের বিশ্বাসকে সম্মান জানানো। মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ে দেয়া এক বক্তৃতায় চার্লস বলেছিলেন, একটি সভ্য সমাজের বৈশিষ্ট্য হচ্ছে এটি তার সংখ্যালঘু এবং অপরিচিতদের সম্মানের চোখে দেখে। অন্যের চোখে যা পবিত্র এবং মূল্যবান তা সম্মান করতে না পারলে সেটি বিপজ্জনক হয়ে উঠতে পারে।

মুসলিমদের কাছে আরবি মাস রমজান অনেক পবিত্র বলে বিবেচিত হয়। এ মাসের প্রথম থেকে শেষ পর্যন্ত রোজা রাখার নিয়ম রয়েছে মুসলিমদের জন্য। এ মাস নিয়ে চার্লস একবার বলেছিলেন, বিশ্বের সকলের উচিৎ রমজানের চেতনা থেকে শিক্ষা নেয়া। এই মাস যে উদারতা শেখায় শুধু তাই না, এই মাস মানুষকে ত্যাগ, কৃতজ্ঞতা এবং একত্রিত হওয়ায় উতসাহিত করে।

রাজা চার্লস দীর্ঘদিন ধরেই মুসলিম বিশ্বকে পশ্চিমাদের কাছে নেয়ার চেষ্টা করেছেন। তিনি বিশ্বাস করেন, উভয় পক্ষের মধ্যে বেশ কিছু ভুল বুঝাবুঝি রয়েছে। পশ্চিমা বিশ্ব ইসলামিক বিশ্বের কাছে অনেক দিক থেকে ঋণী তাও উল্লেখ করেন চার্লস। ১৯৯৩ সালে তিনি বলেছিলেন, পশ্চিমা বিশ্ব শুধু ইসলাম সম্পর্কে ভুলই বুঝে তা নয়, তারা সভ্যতা ও সংস্কৃতিতে ইসলামিক বিশ্বের অবদানের কথাও ভুলে যায়। রাজা চার্লস বলেন, ইসলাম ধর্মকে শুধু ‘সন্ত্রাসবাদ’ দিয়ে ব্যাখ্যা করা ঠিক নয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :