atv sangbad

Blog Post

কম খরচে পণ্য উৎপাদনে বাংলাদেশ আকর্ষণীয় : বাণিজ্যমন্ত্রী

সৈকত মনি, এটিভি সংবাদ  

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কম খরচে বাংলাদেশে পণ্য উৎপাদন করে রপ্তানির সুযোগ রয়েছে। সরকার এখানে বিনিয়োগের ক্ষেত্রে পর্যাপ্ত সুযোগ-সুবিধা দিচ্ছে, যা বিনিয়োগকারীদের জন্য খুবই আকর্ষণীয়। সব ধরনের বিনিয়োগের নিরাপত্তাও দিচ্ছে বাংলাদেশ। যেকোনো দেশ বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবে।

বুধবার (১৯ অক্টোবর) এশিয়ান ট্রেড প্রমোশন ফোরামের (এটিপিএফ) তিন দিনব্যাপী ৩৫তম সিইও সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন। ঢাকার একটি অভিজাত হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাণিজ্যমন্ত্রী বলেন, এশিয়া প্যাসিফিক অঞ্চলে প্রায় চার বিলিয়ন মানুষের বসবাস। এশিয়ান ট্রেড প্রমোশন ফোরামের মাধ্যমে পারস্পরিক তথ্যবিনিময়, যৌথভাবে প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়ন করা হলে সবাই উপকৃত হবে।

ksrm

এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে এ ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের গুরুত্বপূর্ণ স্থানে ১০০ স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। বেশ কয়েকটির কাজ এখন শেষপর্যায়ে। এখানে বিভিন্ন দেশের বিনিয়োগের সুযোগ রয়েছে।

বাংলাদেশে পর্যাপ্ত দক্ষ জনশক্তিও রয়েছে। বাংলাদেশ প্রায় ১৭ কোটি মানুষের একটি বড় বাজার। পাশাপাশি ভারত ও চীনের বিশাল বাজারও রয়েছে। এশিয়ান ট্রেড প্রমোশন ফোরামের সদস্য ২৩ দেশ। সেগুলো হলো অস্ট্রেলিয়া, চীন, বাংলাদেশ, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, লাওপিডিআর, সিঙ্গাপুর, নেপাল, কম্বোডিয়া, হংকং, ম্যাকাউ চায়না, ভারত, জাপান, রিপাবলিক অব কোরিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, ব্রুনাই, মিয়ানমার, শ্রীলঙ্কা, পাকিস্তান, চাইনিজ তাইপে ও ভিয়েতনাম।

ফোরামের সচিবালয়ের দায়িত্ব পালন করছে জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো)। এ ফোরামের ৩৪তম সভা জুম প্ল্যাটফরমে অনুষ্ঠিত হয় ২০২১ সালের ২৬ থেকে ২৭শে অক্টোবর। রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসানের সভাপতিত্বে সভার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, জেটরো’র চেয়ারম্যান নবুহিকো সাসাকি ও এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :