atv sangbad

Blog Post

দেশে দুই মাসে ৩ দফা বিদ্যুতের দাম বৃদ্ধি!

মাশরেকুল আজম, এটিভি সংবাদ

দেশে গত দুই মাসের ব্যবধানে বিদ্যুতের দাম বাড়ানো হলো তিন দফা। এর মধ্যে জানুয়ারিতে দুই দফা এবং ফেব্রুয়ারির শেষ দিন গতকাল মঙ্গলবার আরেক দফা বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। অর্থাৎ এক মাসের ব্যবধানে আবারও বাড়ল বিদ্যুতের দাম।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে সরকারের এক নির্বাহী আদেশে বিদ্যুতের মূল্যবৃদ্ধির এ ঘোষণা দেওয়া হয়। এবার ভোক্তাপর্যায়ে ইউনিট প্রতি ৫ শতাংশ বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। চলতি মার্চ মাসের বিল থেকেই কার্যকর করা হবে নতুন এই খচুরা মূল্য।

ksrm

এর আগে জানুয়ারি মাসে দুই দফায় বাড়ানো হয় বিদ্যুতের দাম। যা জানুয়ারি ও ফেব্রুয়ারি মিলে দুই ভাগে কার্যকর করা হয়। সর্বশেষ গত ৩০ জানুয়ারি সরকারের এক প্রজ্ঞাপনে বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। ওই প্রজ্ঞাপনে খুচরা পর্যায়ে ৫ শতাংশ এবং পাইকারি পর্যায়ে ৮ শতাংশ বাড়ানো হয়।

চলতি বছর বিদ্যুৎ খাতে ভর্তুকির চাপ সামলাতে প্রতি মাসে বিদ্যুতের দাম সমন্বয় করছে সরকার। বিগত ১৪ বছরে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বেড়েছে  ১২ বার। অপরদিকে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয় ১৩ বার।

প্রসঙ্গত, এর আগে বিদ্যুত খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বা বিইআরসি গণশুনানির মাধ্যমে নির্ধারণ করতো বিদ্যুতের দাম। পরবর্তীতে আইন সংশোধন করে এ ক্ষমতা হাতে নিয়েছে সরকার। এরপর থেকেই নির্বাহী আদেশের মাধ্যমে দাম বাড়াচ্ছে বিদ্যুৎ বিভাগ।

দুই মাসের ব্যবধানে দেশে তিন দফা বিদ্যুৎ বাড়ায় সাধারণ মানুষের মনে হতাশা সৃষ্টি হয়েছে। বিষয়টি বিদ্যুৎ নিয়ন্ত্রক সংস্থাকে দেশ ও জাতির স্বার্থে নমনীয় করার জোর দাবি জানিয়েছেন, এটিভি সংবাদ ডটকম’র সম্পাদক এস এম জামান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :