atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে নেতানিয়াহু

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির জন্য দেশটির স্বাধীনতাকামী সংগঠন হামাসের দেওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নেতানিয়াহু হামাসের যুদ্ধবিরতির প্রস্তাবের সঙ্গে সংশ্লিষ্ট শর্তগুলোকে ‘উদ্ভট’ বলেও মন্তব্য করেছেন।

তিনি বলেন, হামাস যদি গাজায় টিকে থাকে তাহলে পরবর্তীতে তারা আবারও হুমকি হয়ে উঠবে। গাজায় একটি সম্পূর্ণ এবং চূড়ান্ত বিজয় ছাড়া অন্য কোনো সমাধান নেই। আর কয়েক মাসের মধ্যেই গাজায় সম্পূর্ণ বিজয় সম্ভব হবে।

এদিকে হামাসের শীর্ষ কর্মকর্তা সামি আবু জুহরি রয়টার্সকে বলেছেন, নেতানিয়াহুর মন্তব্য রাজনৈতিক বাহাদুরির একটি রূপ। এর মাধ্যমে বোঝা যায় তিনি ওই অঞ্চলে সংঘাত চালিয়ে যেতে চান।

এর আগে, গাজায় যুদ্ধ বন্ধে তিন ধাপে ১৩৫ দিনের চুক্তির প্রস্তাব দেয় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। প্রস্তাবে বলা হয়েছে, হামাসের হাতে জিম্মি সব ইসরায়েলিকে ছেড়ে দেওয়া হবে। বিনিময়ে অবরুদ্ধ উপত্যকা থেকে ইসরায়েলকে সব সৈন্য ফিরিয়ে নিতে হবে এবং বন্দি ফিলিস্তিনি নারী-শিশুদের মুক্তি দিতে হবে। গত সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির বিষয়ে কাতার ও মিশরের মধ্যস্থতাকারীরা একটি প্রস্তাব দিয়েছিল। সেটির জবাবেই যুদ্ধবিরতির জন্য বিভিন্ন শর্ত দেয় হামাস। গত পাঁচ মাসের মধ্যে ইসরায়েল-হামাস সংঘাত বন্ধে এটিই সবচেয়ে বড় কূটনৈতিক প্রচেষ্টা বলে উল্লেখ করা হচ্ছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :