atv sangbad

Blog Post

atv sangbad > খেলাধুলা > দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি মাইক প্রোক্টর মারা গেছেন

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি মাইক প্রোক্টর মারা গেছেন

স্পোর্টস ডেস্ক, এটিভি সংবাদ 

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার গতকাল মারা গেছেন মাইক প্রোক্টর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। ১৯৪৬ সালের ১৫ সেপ্টেম্বর ডারবানে জন্মগ্রহণ করেন তিনি। স্ত্রী ও দুই কন্যা সন্তান রেখে গেছেন প্রোক্টর। হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। হৃদযন্ত্রের অস্ত্রোপচারের সময় জটিলতার কারণে শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তার। এ অবস্থায়ই শনিবার (১৭ ফেব্রুয়ারি) মৃত্যুবরণ করেন তিনি।

দেশের হয়ে মাত্র ৭টি টেস্ট খেলেছিলেন প্রোক্টর। প্রক্টর খেলোয়াড়ি জীবনে ১৯৬৭ থেকে ১৯৭০ পর্যন্ত খেলতে পেরেছিলেন মাত্র ৭টি টেস্ট। সবগুলো টেস্টই ছিলো অস্ট্রেলিয়ার বিপক্ষে। ৬টি জয়ের বিপরীতে একটি টেস্টে ড্র করে প্রোটিয়ারা। এরপর বর্ণবাদ ইস্যুতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট থেকে নির্বাসিত হলে দীর্ঘায়িত হয়নি তার ক্যারিয়ার। নব্বইয়ের দশকে আবার যখন দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে। খেলুড়ে জীবন শেষ করার পর তিনি কোচ ও আম্পায়ারের ভূমিকায়ও কাজ করেছিলেন।

প্রোক্টরের অধীনেই দক্ষিণ আফ্রিকা ১৯৯২ সালের বিশ্বকাপে খেলে। সেবার সেমিফাইনাল পর্যন্ত উঠে তারা। ২০০২ থেকে ২০০৮ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার অন্যতম ম্যাচ রেফারি ছিলেন প্রোটিয়া তারকা। শুধু ক্রিকেটার, কোচ এবং ম্যাচ রেফারি হিসেবেই নয়, দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির আহ্বায়ক হিসেবেও কাজ করেন তিনি।

আন্তর্জাতিক ক্যারিয়ার খুব বেশি দীর্ঘ না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে প্রোক্টরের উজ্জ্বল নাম। ৪০১ ম্যাচে ২১ হাজার ৯৩৬ রান করেন তিনি। ৪৮টি সেঞ্চুরি ও ১০৯টি হাফসেঞ্চুরি রয়েছে তার নামের পাশে। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রোক্টর উইকেট নিয়েছেন ১ হাজার ৪১৭টি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :