atv sangbad

Blog Post

atv sangbad > স্বাস্থ্য > মাটিতে ঘুমাচ্ছেন গরম থেকে বাঁচতে,জানুন কী হয় শরীরে?

মাটিতে ঘুমাচ্ছেন গরম থেকে বাঁচতে,জানুন কী হয় শরীরে?

অনলাইন ডেস্ক, এটিভি সংবাদ :

প্রচণ্ড গরমে জনজীবন বিপর্যস্ত। এই সময়ে, অনেকে তাদের নরম এবং আরামদায়ক বিছানা ছেড়ে মেঝেতে ঘুমায় কিছুটা শান্তি পেতে এবং আরও স্বাচ্ছন্দ্য বোধ করে। কিন্তু আপনি কি জানেন মেঝেতে ঘুমানো আপনার স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ?

নরম তুলতুলে বিছানা ছেড়ে মেঝেতে ঘুমালে ঠান্ডার পরশ মেলে। তবে বিছানা তাপ নিঃসরণ করলেও খালি নরম বিছানার শূন্যতার কারনে মেঝেতে ঘুমাতে অনেকেরই অসুবিধা হয়। তবে আপনি যতই কষ্ট পান না কেন, এই গ্রীষ্মের মরসুমে আরামের চেয়ে বিশ্রাম আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ।

তবে বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনি এটি থেকে উপকৃত হতে পারেন। কারণ বলা হয়ে থাকে মেঝেতে ঘুমানো, একটু কষ্ট হলেও শরীরে অনেক ইতিবাচক প্রভাব ফেলে।

চলুন জেনে নেওয়া যাক নিয়মিত মেঝেতে ঘুমানোর কিছু উপকারিতা।

1. আপনার মেরুদণ্ড সোজা রাখে: মাটি বা মেঝেতে সোজা হয়ে শোয়া আপনার মেরুদণ্ড সোজা রাখবে। তাই যাদের কোমর ব্যথার মতো সমস্যা আছে তাদের জন্যও এটি কার্যকর।

2. পিঠ, কাঁধ এবং পিঠের ব্যথা উপশম: নিয়মিত মেঝেতে ঘুমালে পিঠ, কাঁধ এবং পিঠের ব্যথাও উপশম হয়।

3. ঘাড় ব্যথা উপশম করুন: আপনি যদি ঘুমানোর সময় আপনার ঘাড় সোজা না রাখেন তবে আপনি ঘাড় এবং পিঠে ব্যথা অনুভব করবেন। ঘাড় ব্যথা হতে পারে, বিশেষ করে যদি আপনি বাঁকা অবস্থায় ঘুমান। তবে মেঝেতে ঘুমিয়ে এ ধরনের সমস্যা এড়াতে পারেন। কারণ এক্ষেত্রে ঘাড় সোজা রাখা সহজ।

KAKAPHOKI

4. রক্ত ​​সঞ্চালন উন্নত করুন: শরীরের স্বাস্থ্য বজায় রাখার জন্য ভাল রক্ত ​​​​সঞ্চালন অপরিহার্য। মেঝে বা মেঝের মতো শক্ত পৃষ্ঠে ঘুমানোর অভ্যাস শরীরে রক্ত ​​সঞ্চালনকে উৎসাহিত করে। তাই মেঝেতে ঘুমানো উপকারী।

5. ঘুমের সমস্যা সমাধান: গরমে অনেকেই অনিদ্রায় ভোগেন। অনেকের ঘুমাতে সমস্যা হয় বা গভীরভাবে ঘুমাতে পারেন না। সেক্ষেত্রে মেঝেতে ঘুমানোর অভ্যাস আপনাকে এসব সমস্যা থেকে মুক্তি দেবে।

তবে, মনে রাখবেন যে নিয়মিত মাটি বা মেঝেতে ঘুমানোর ফলে অনেকের অ্যালার্জি তৈরি হয়। অতএব, ঘুমানোর আগে আপনার ঘুমের জায়গা পরিষ্কার করুন। ঘরের মেঝে স্বাভাবিকের চেয়ে ঠান্ডা। এ কারণে সর্দি-কাশিতে ভোগেন অনেকেই। এই সমস্যা সমাধানের জন্য মাটি বা মেঝেতে একটি শীতল মাদুর রাখুন। পাতলা কাপড় বা নকশি কাথা বিছিয়ে ঘুমানোর অভ্যাস করুন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :