atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > আফগানিস্তানে ভারতীয় নাগরিকদের অপহরণ করা হতে পারে, সতর্কবার্তা

আফগানিস্তানে ভারতীয় নাগরিকদের অপহরণ করা হতে পারে, সতর্কবার্তা

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

আফগানিস্তানে প্রায় দুই দশকের ‘সন্ত্রাস বিরোধী’ লড়াই শেষ করার পথে আমেরিকা। মার্কিন বাহিনী কাবুল থেকে পাততাড়ি গোটাচ্ছে। বিভিন্ন মহল আশঙ্কা করছে আবারও দেশটির দখল নিতে চলেছে তালেবান। এই পরিস্থিতিতে সে দেশে থাকা ভারতীয় নাগরিকদের সতর্কবার্তা দিয়েছে নয়া দিল্লি।

ভারতীয় নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়েছে, সশস্ত্র সংগঠনগুলো আফগানিস্তানের বিভিন্ন জায়গায় হামলা চালাচ্ছে। তাদের নিশানায় রয়েছে সেনাবাহিনী, সরকারি দপ্তর ও সাধারণ মানুষ। এসব ঘটনা থেকে ভারতীয় নাগরিকরা ছাড় পাবেন বলে ভাবার কোনো কারণ নেই। বিশেষ করে অপহরণের ভয় রয়েছে। তাই আফগানিস্তানে কর্মরত বা ভ্রমণরত যাওয়া ভারতীয় নাগরিকদের অত্যন্ত সতর্ক থাকতে হবে।

ভারতের কাবুল দূতাবাসের ওই নির্দেশিকায় ভারতীয়দের অপ্রয়োজনীয় সফর না করারও পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি, সামরিক কনভয় বা সেনা চৌকি থেকে ভারতীয় নাগরিকদের দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। ইতোমধ্যে জার্মানি, ইতালিসহ কয়েকটি ইউরোপীয়ান দেশ কাবুল থেকে তাদের সব সেনা প্রত্যাহার করেছে।

মার্কিন গোয়েন্দারা সতর্ক করে জানাচ্ছেন, আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরে যাওয়ার ৬ থেকে ১২ মাসের মধ্যে কাবুল দখল করতে তালেবান। ভারতের আশঙ্কা, মার্কিন সেনা সরে গেলে আফগানিস্তানের পরিস্থিতি অত্যন্ত জটিল হয়ে উঠবে।

আফগানিস্তানে অবকাঠামো নির্মাণে ব্যাপক কাজ করছে দিল্লি।সেখানে অসংখ্য ভারতীয় নাগরিক কর্মরত রয়েছেন।ফলে তালেবান ও ইসলামিক স্টেটের মতো সংগঠনগগুলোর উত্থান হলে দিল্লির কাছে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়াবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :