atv sangbad

Blog Post

কাঁচা মরিচের ‘ঝাঁজ’ কমলেও বাড়ছে শুকনা মরিচের দাম

আহসান হাবীব, এটিভি সংবাদ 

বাজারে কমতে শুরু করেছে কাঁচা মরিচের দাম, তবে বাড়ছে শুকনা মরিচের দাম।  আজ শুক্রবার (২১ জুলাই) কেরানীগঞ্জের জিনজিরা ও আগানগর, পুরান ঢাকার শ্যামবাজার  ঘুরে এ চিত্র দেখা গেছে। মাসখানেক ধরে লাগামহীন দেশের কাঁচা মরিচের বাজার। আজ দাম কমে তো, কাল আবার বাড়ে। ওঠানামার মধ্য দিয়ে চলছে কাঁচা মরিচের বাজার। তবে সপ্তাহ ব্যবধানে কমেছে কাঁচা মরিচের দাম। সপ্তাহ ব্যবধানে লাগামহীন কাঁচা মরিচের দাম কেজিতে ১৪০ থেকে ১৬০ টাকা কমে বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকায়। গত সপ্তাহে যেটি বিক্রি হয়েছিল ৪০০ টাকা কেজি।

বিক্রেতারা জানান, বাজারে কাঁচা মরিচের সরবরাহ বেড়েছে। পাশাপাশি ভারত থেকেও আমদানি অব্যাহত রয়েছে। এতে দাম কমতির দিকে। কেরানীগঞ্জের জিনজিরা বাজারের বিক্রেতা নাঈমুর জানান, বাজারে ভারতীয় মরিচের পাশাপাশি দেশি মরিচের সরবরাহ বেড়েছে। ফলে কমতে শুরু করেছে দাম।
আলামিন নামে আরেক বিক্রেতা জানান, ভারত থেকে আমদানি অব্যাহত থাকলে দাম আর বাড়ার আশঙ্কা নেই। উল্টো দাম কমবে। আর ক্রেতারা বলছেন, কাঁচা মরিচের দাম কমতে শুরু করায় বাজারে স্বস্তি ফিরেছে। আরও কমলে দাম নাগালের মধ্যে আসবে। তাহমিনা খাতুন নামে এক ক্রেতা বলেন, রান্নার কাজে কাঁচা মরিচ একটি গুরুত্বপূর্ণ উপকরণ। 
তবে গত এক মাসে মরিচের দাম বেড়ে নাগালের বাইরে চলে গিয়েছিল। তবে দাম কমায় কিছুটা স্বস্তি ফিরেছে। দাম আরও কমা উচিত। এদিকে খুচরা বাজারে ২৬০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রি হলেও পাইকারি পর্যায়ে সেটি বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। আর আড়ত পর্যায়ে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা।
পুরান ঢাকার শ্যামবাজারের পাইকারি বিক্রেতা রাকিব জানান, আড়ত পর্যায়ে দাম কমেছে কাঁচা মরিচের। কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১৬০ টাকা। আর সেই মরিচ হাত ঘুরে পাইকারিতে ১৮০ টাকা ও খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। মরিচের বাজারে কোনো সিন্ডিকেট নেই দাবি করে তিনি বলেন, হাতবদলের মাধ্যমে বিভিন্ন পর্যায়ে যেতে পরিবহন ও শ্রমিক খরচ রয়েছে। এতে দামের কিছুটা তারতম্য হয়। আর আমদানি অব্যাহত থাকলে খুব শিগগিরই দাম বাড়ার কোনো আশঙ্কা নেই। 
তবে কাঁচা মরিচের দাম কমতির বাজারে বাড়ছে শুকনা মরিচের দাম। গত সপ্তাহে ৪৮০ থেকে ৫০০ টাকায় বিক্রি হলেও চলতি সপ্তাহে প্রতি কেজি শুকনা মরিচ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫২০ টাকা পর্যন্ত।
বিক্রেতাদের দাবি, মানভেদে শুকনা মরিচের দাম নির্ধারণ করা হয়। এ ছাড়া আমদানি কম থাকার কারণেও দাম বাড়ছে।
কেরানীগঞ্জের আগানগর বাজারের খুচরা বিক্রেতা রাইসুল বলেন, বাজারে শুকনা মরিচের সরবরাহ কম। তাই দাম বাড়ছে। পুরান ঢাকার শ্যামবাজারের খুচরা বিক্রেতারা জানান, বাজারে প্রতি কেজি শুকনা মরিচ বিক্রি হচ্ছে ৪৮০ থেকে ৫২০ টাকা পর্যন্ত। মূলত পাইকারি পর্যায়ে দাম বাড়ার কারণে খুচরা পর্যায়েও দাম বাড়ছে।
আর পুরান ঢাকার শ্যামবাজারের শিলা টেডার্সের মালিক মো. আলামিন পাটোয়ারী বলেন, মানভেদে শুকনা মরিচের দাম ভিন্ন হয়। পাইকারি পর্যায়ে মানভেদে প্রতিকেজি শুকনা মরিচ ৩৩০ থেকে ৪৪০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। পুরান ঢাকার শ্যামবাজারের অজয় টেডার্সের মো. রতন বলেন, পাইকারি থেকে খুচরা পর্যায়ে গেলে প্রতিটি পণ্যের দামই বাড়ে। শ্রমিক ও পরিবহন খরচসহ অন্যান্য আনুষঙ্গিক খরচের জন্য দাম বাড়ে। এ ছাড়া বাজারে শুকনা মরিচের কিছুটা সরবরাহ ঘাটতিও রয়েছে। তাই দাম উর্ধ্বমুখী। 
এটিভি/এস

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :