atv sangbad

Blog Post

দেশে দারিদ্র্যের হার কমেছে

সৈকত মনি, এটিভি সংবাদ 

দেশে দারিদ্র্য ও অতি দারিদ্র্যের হার কমেছে। দেশে এখন দারিদ্র্য ১৮ দশমিক ৭ শতাংশ এবং অতি দারিদ্র্য ৫ দশমিক ৬ শতাংশ। বুধবার (১২ এপ্রিল) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা আয় ও ব্যয় জরিপের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

সর্বশেষ ২০১৬ সালের খানা আয় ও ব্যয় জরিপে দেশে দারিদ্র্য ছিল ২৪ দশমিক ৩ শতাংশ। সে বছর অতি দারিদ্র্য ছিল ১২ দশমিক ৯ শতাংশ। এর মধ্য দিয়ে সাত বছরের ব্যবধানে দেশে দরিদ্র জনগোষ্ঠী কমেছে ৫ দশমিক ৬ শতাংশ এবং অতি দরিদ্র জনগোষ্ঠী কমেছে ৭ দশমিক ৩ শতাংশ।

বিবিএস মিলনায়তনে জরিপের প্রতিবেদন প্রকাশের সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রতিমন্ত্রী ড. শামসুল আলমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এবারের খানা আয় ও ব্যয় জরিপে সারা দেশে ১৪ হাজার ৪০০ পরিবারের তথ্য সংগ্রহ করা হয়। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বছরব্যাপী তথ্য সংগ্রহের কাজ চলে।

এর আগে গতকাল মঙ্গলবার পরিকল্পনামন্ত্রী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে দারিদ্র্য হার কমার কথা সাংবাদিকদের জানিয়েছিলেন। তিনি বলেন, একনেক সভায় প্রধানমন্ত্রীকে দারিদ্র্য কমার খবর দেওয়া হয়েছে। খবর শুনে প্রধানমন্ত্রী আন্তরিকভাবে খুশি হয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :