atv sangbad

Blog Post

বিএনপি মহাসমাবেশের অনুমতি পেতে ডিএমপিকে চিঠি দিল

আহসান হাবীব, এটিভি সংবাদ

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান বা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শুক্রবার মহাসমাবেশ করতে আবারও ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারকে অবহিতকরণ চিঠি দিয়েছে বিএনপি। বুধবার (২৬ জুলাই) রাতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত এক চিঠি দেয়া হয়েছে।

রাতে গণমাধ্যমে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে রাতে গুলশানে দলীয় চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে নয়াপল্টনে মহাসমাবেশের ঘোষণা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, পুলিশের আপত্তির কারণে বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার বাদজুমা নয়াপল্টনে মহাসমাবেশ করা হবে।

এর আগে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বৃহস্পতিবার (২৭ জুলাই) মহাসমাবেশের ঘোষণা দিয়েছিল বিএনপি। কিন্তু সপ্তাহের শেষ কর্মদিবসে রাজধানীতে যানজটের আশঙ্কায় নয়াপল্টনে সমাবেশ করার অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপির পক্ষ থেকে দলটিকে সমাবেশের জন্য গোলাপবাগের মাঠ দেখার পরামর্শ দেয়া হয়েছিল।
 
বিএনপি পক্ষ থেকে জানানো হয় তারুণ্যের সমাবেশের পুলিশের নির্ধারণ করে দেয়া গোলাপবাগের মাঠে করবে না। তবে নতুন করে পল্টনের সড়ক বা সোহরাওয়ার্দীতে সমাবেশ করতে চাইলে পুলিশের কাছে নতুন করে আবেদন করতে হবে। আজ রাতে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক এমন তথ্য জানিয়েছেন।
 
ডিএমপি কমিশনার বলেন, নয়াপল্টন কিংবা গোলাপবাগে যেখানেই বিএনপি মহাসমাবেশ করুক আবারও নতুন করে আবেদন করতে হবে। ডিএমপির অনুমোদন ছাড়া কোথাও সমাবেশ করা যাবে না। তবে ছুটির দিনেও চ্যালেঞ্জ থাকতে পারে। তাছাড়া মহররমের একটি বিষয় রয়েছে। তাই পরিবেশ-পরিস্থিতি বুঝে আবেদনের পর সিদ্ধান্ত জানানো হবে।
 
সেক্ষেত্রে সড়কে সমাবেশের অনুমতি নিয়ে প্রশ্ন থেকেই যায়। এ অবস্থায় বিএনপির সমাবেশের ভেন্যু নির্ধারণের বিষয়টি এখনই পরিষ্কার হচ্ছে না।
 
একই দিন পবিত্র আশুরা উপলক্ষে নিরাপত্তা ব্রিফিংয়ে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিএনপির সমাবেশের ভেন্যু নিয়েও কথা বলেন। ডিমপি কমিশনার বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে সভা-সমাবেশ করার বিষয়ে উচ্চ আদালতের অবজারভেশন রয়েছে। আমরা বিএনপির প্রতিনিধি দলকে গোলাপবাগ মাঠ দেখতে বলেছি।
 
সমাবেশের অনুমতি প্রসঙ্গে ডিএমপি কমিশনার আরও বলেন, আওয়ামী লীগ ও বিএনপিসহ ৯টি রাজনৈতিক দল সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেছে। আমরা পর্যালোচনা শেষে কয়েকটি দলকে অনুমতি দেব।
  এটিভি/এস
 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :