atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > সুইডেনে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

সুইডেনে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

 আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ

মঙ্গলবার (১৫ আগস্ট) দিবসটি উপলক্ষে দূতাবাসের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, জাতির পিতা ও তার পরিবারের শহীদ সদস্যের প্রতি শ্রদ্ধা নিবেদন, তার জীবন, আদর্শ ও কর্মের ওপর উন্মুক্ত আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন।

এ অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও পরিবারএবং কমিউনিটি ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
 
দিনের শুরুতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। সন্ধ্যা ৬টায় দূতাবাস প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে দূতাবাস। অনুষ্ঠানের শুরুতে প্রথমে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবসহ পঁচাত্তরের ১৫ আগস্টে শাহাদাতবরণকারী সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের উদ্দেশে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
 
এরপর রাষ্ট্রদূত মেহ্‌দী হাসানের নেতৃত্বে উপস্থিত সুধীবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা। পরে জাতির পিতার গৌরবোজ্জ্বল কর্মময় জীবনের ওপর নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।
 
উন্মুক্ত আলোচনা পর্বে উপস্থিত কমিউনিটি সদস্যরা তাদের আলোচনায় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী নেতৃত্ব এবং অপরিসীম আত্মত্যাগের কথা তুলে ধরেন। তারা বলেন, বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি যার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হত না। সদ্য স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু যখন সমগ্র জাতিকে নিয়ে সোনার বাংলাদেশ গড়ার সংগ্রামে নিয়োজিত, তখনই তাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে এ জাতির অগ্রযাত্রাকে রুদ্ধ করার অপচেষ্টা চালায় মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী অপশক্তি। ঘাতকরা ১৫ আগস্ট কালরাতে বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার নীতি ও আদর্শকে হত্যা করতে সমর্থ হয়নি। 
 
রাষ্ট্রদূত জনাব মেহ্‌দী হাসান তার বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডে শাহাদতবরণকারী সকল শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং তাদের রুহের মাগফেরাত কামনা করেন।
 
রাষ্ট্রদূত বলেন, জাতির পিতার দীর্ঘ ২৩ বছরের রাজনৈতিক সংগ্রাম ও বলিষ্ঠ নেতৃত্বে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল ভেঙে ছিনিয়ে এনেছিল আমাদের মহান স্বাধীনতা। বঙ্গবন্ধুর দেখানো পথ ধরে তারই সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ একটি উন্নত- সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ হবার পথে  এগিয়ে চলেছে।
 
রাষ্ট্রদূত জাতির পিতার আত্মত্যাগের মহিমা ও আদর্শকে হৃদয়ে ধারণ করে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
 
জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট নিহত সকল শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে এবং বাংলাদেশসহ সারা বিশ্বের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
এটিভি/এস

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :