atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > সৌদিআরবে পবিত্র ঈদুল আযহা পালিত হচ্ছে।

সৌদিআরবে পবিত্র ঈদুল আযহা পালিত হচ্ছে।

আব্দুল্লাহ আল মামুন (সৌদিআরব প্রতিনিধি), এটিভি সংবাদ

সৌদিআরবে আজ ২০ জুলাই মঙ্গলবার  পবিত্র ঈদুল আযহা পালিত হচ্ছে। ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় মক্কার পবিত্র কাবা শরীফ ও মদিনা মসজিদে নববীতে।

ফজরের নামাজের পরে স্থানীয় সময় ৫:১৩ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় সৌদি নাগরিক ও প্রবাসীদের মধ্য ঈদের আনন্দদেখা গেছে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের মধ্যেও ঈদ আনন্দের কোন কমতি ছিল না। স্বাস্থ্যবিধি মেনে সৌদি আরবের প্রতিটি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। পশু কোরবানি দিয়ে ঈদের আনন্দ প্রকাশ করছে বাংলাদেশী প্রবাসীসহ অন্যান্য দেশের প্রবাসীগন।

এছাড়াও হজব্রত পালন করতে আসা হাজিরা মুজদালিফা ময়দানে ফজরের নামাজ আদায় করে মিনায় পৌঁছে প্রথম দিন বড় শয়তানকে ৭টি কংকর নিক্ষেপ করেছেন। এভাবে আরো তিন দিন  হাজীগণ মিনায় অবস্থান করে পর্যায়ক্রমে তিনটি শয়তানকে কংকর নিক্ষেপ করবেন। 

সৌদি আরবে স্থানীয় এবং প্রবাসী নাগরিকদের মধ্য থেকে ৬০ হাজার ধর্মপ্রাণ মুসলমান এবছর হজব্রত পালন করেছেন।

এবছর বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি  হজ পালন করেছেন বলে জানা গেছে।

গতকাল ১৯ জুলাই  হাজিরা  আরাফাতে  থেকে মুজদালিফায় পৌঁছে রাত্রিযাপন করে আজ সকালে ফজরের নামাজ আদায় করে মিনায় এসে  শয়তানকে ৭টি কংকর নিক্ষেপ সম্পন্ন করে পশু কোরবানি করেন I এবছর কোন ধরনের দুর্ঘটনার খবর শোন যায়নি।তবে অনুমতি ছাড়া হজ পালন করার চেষ্টা করায় ১৬০ জনের অধিক স্থানীয় এবং প্রবাসীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধ  করতে সৌদি সরকারের কঠোর নির্দেশনার কারণে বহির্বিশ্ব থেকে এবছর কাউকে হজ করার অনুমোদিত প্রদান করা হয়নি। 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :