atv sangbad

Blog Post

তিন খাতে বিশাল ছাড়, আয়ের উপর দিতে হবেনা কর

অনলাইন ডেস্ক, এটিভি সংবাদ : সঞ্চয়পত্র, ব্যাংক আমানতের মুনাফা এবং রপ্তানি প্রণোদনার ওপর উৎসে করকেই এখন থেকে চূড়ান্ত কর হিসেবে ধরা হবে। আমানতকারীকে আয়ের ওপর আর কোনো কর দিতে হবে না।

বুধবার (২৩ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। নতুন এই প্রজ্ঞাপন অনুযায়ী, উপরে উল্লেখিত তিন খাতের জনগণকে বেশ ছাড় দেওয়া হলো।

এনবিআরের কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছে, আয়কর আইন-২০২৩ অনুযায়ী ব্যাংক আমানতে আয়ের উপর ১০ শতাংশ উৎসে কর কাটার নিয়ম ছিল। এর পর আমানতকারী রিটার্ন দাখিল করার সময় আরও ২৫ শতাংশ কর কাটার বিধান রাখা হয়।

কিন্তু বুধবারের (২৩ আগস্ট) প্রজ্ঞাপন অনুযায়ী পরের ২৫ শতাংশ কর আর দেওয়া লাগবে না। যাদের রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা নেই, তাদেরও উৎসে করের বেশি কর দেওয়া লাগবে না। একইভাবে উৎসে করের বাইরে অতিরিক্ত কর দেওয়া লাগবে না সঞ্চয়পত্রে বিনিয়োগের ক্ষেত্রেও। পাশাপাশি রপ্তানি প্রণোদনার ওপর উৎসে করকেই এখন থেকে চূড়ান্ত কর হিসেবে ধরা হবে। ব্যবসায়ীরা রপ্তানির বিপরীতে নির্দিষ্ট হারে নগদ প্রণোদনা পান। নতুন এ প্রণোদনার ক্ষেত্রে মোট সাড়ে ২৭ শতাংশ কর আরোপের বিধান রাখা হয়। এর মধ্যে ১০ শতাংশ ছিল উৎস কর। বাকি সাড়ে ১৭ শতাংশ কর আয়কর রিটার্ন দাখিলের সময় পরিশোধ করতে হতো। তবে নতুন প্রজ্ঞাপন অনুযায়ী এ ক্ষেত্রেও উৎসে করের বেশি কর ব্যবসায়ীদের পরিশোধ করতে হবে না।

নিটওয়্যার উৎপাদক ও রপ্তানিকারকদের সংগঠন বিকেএম‘র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম গণমাধ্যমকে জানান, নতুন আইনে এনবিআর যে কর আরোপ করেছিল, তা কোনোভাবেই গ্রহণযোগ্য ছিল না। তবে নতুন প্রজ্ঞাপনে উৎসে কর ১০ শতাংশকেই চূড়ান্ত কর ঘোষণা করায় এনবিআরসহ সরকারকে ধন্যবাদ জানান এই ব্যবসায়ী নেতা। এদিকে, নতুন প্রজ্ঞাপনে উৎসে কর ১০ শতাংশকেই চূড়ান্ত কর ঘোষণা করায় খুশি ব্যবসায়ীরা। নতুন প্রজ্ঞাপনে ১০ শতাংশ উৎস করকেই চূড়ান্ত কর ঘোষণা এনবিআর ও সরকারের সঠিক সময়োযোগী সিদ্ধান্ত বলে দাবি করেন তারা।

 

আর ই এফ / আর 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :