atv sangbad

Blog Post

সিটি করপোরেশন আইনে পরিবর্তন

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ

নির্বাচনের সময় কমিয়ে আনা, কাউন্সিলরদের ছুটি কমানোসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন এনে ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) আইন, ২০২৩’ খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

সোমবার (৯ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি আরও বলেন, সিটি করপোরেশনে বর্তমানের ‘সচিব’ পদের পরিবর্তে ‘নির্বাহী কর্মকর্তা’ হবেন। কাউন্সিলররা ছুটি ভোগ করতে পারতেন তিন মাস। এখন তা কমিয়ে এক মাস করা হয়েছে। কোনো ওয়ার্ডের কাউন্সিলর দেশের বাইরে থাকলে আগে পার্শ্ববর্তী ওয়ার্ডের কাউন্সিলর দায়িত্ব পালন করতেন, এখন সংরক্ষিত কমিশনার দায়িত্ব পালন করবেন। করপোরেশনের মেয়াদ শেষে ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হতো। এখন তিন মাসের মধ্যে করতে হবে। শপথ নেওয়ার ১৫ কার্য দিবসের মধ্যে প্রথম বৈঠক করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোনো ব্যক্তি বা মালিকানায় কোনো রাস্তা, ডোবা নিজ উদ্যোগে পরিষ্কার না করা হলে জরিমানা করা যাবে। এজন্য সিটি করপোরেশন নির্দেশনা দেবে। নির্দেশনা না মানলে জরিমানা করা হবে। সিটি করপোরেশন বৃষ্টির পানি নিষ্কাশনের কাজ করবে। আগে এটা ওয়াসার কাজ ছিল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :