atv sangbad

Blog Post

atv sangbad > জাতীয় > বাংলাদেশের সঙ্গে আস্থা পুনর্নির্মাণের জন্য এসেছি সব ভুলে : লু

বাংলাদেশের সঙ্গে আস্থা পুনর্নির্মাণের জন্য এসেছি সব ভুলে : লু

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ: 

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে নতুন করে আস্থা তৈরি করতেই বাংলাদেশ সফরে এসেছেন বলে জানিয়েছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফ করছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

 বুধবার (১৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

দুদেশের সম্পর্কের অস্বস্তিকর বিষয়গুলো কীভাবে কাটানো যায়, হাছান মাহমুদের সঙ্গে সেই বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান মার্কিন এই কর্মকর্তা।
 
ডোনাল্ড লু বলেন, ‘গেল দুদিন আমি বাংলাদেশ সফর করছি। দুই দেশের নাগরিকদের মধ্যে নতুন করে আস্থা গড়ে তোলার জন্য আমার এই সফর। গেল বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক উত্তেজনা ছিল। এখানে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি। এখন আমরা নতুন একটি অধ্যায় প্রত্যাশা করছি।’
 
‘দুই দেশের সম্পর্ক জোরদার করতে আমরা একটি উপায় বের করতে চাচ্ছি। আমাদের সম্পর্কের অস্বস্তিকর বিষয়গুলো নিয়ে কাজ করতেই আমি আজ মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। আমাদের অনেকগুলো অস্বস্তিকর বিষয় আছে: র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, শ্রম আইন সংশোধন, মানবাধিকার ও ব্যবসায়িক পরিবেশ সংস্কার,’ যোগ করেন লু।
 
তিনি বলেন, ‘অস্বস্তিকর বিষয়গুলো নিয়ে কাজ করতে আমরা ইতিবাচক বিষয়গুলো নিয়ে সহযোগিতা বাড়াতে চাই। আমরা নতুন বিনিয়োগ নিয়ে কথা বলেছি। বাংলাদেশের আরও বেশি শিক্ষার্থী যাতে যুক্তরাষ্ট্রে লেখাপড়া করতে পারেন, তা নিয়ে আলোচনা হয়েছে। পরিবেশবান্ধব জ্বালানি নিয়েও কথা বলেছি। কীভাবে এ নিয়ে একসাথে কাজ করা যায়, তা বলেছি।’
 
‘দুর্নীতির বিরুদ্ধে কীভাবে একসঙ্গে লড়াই করতে পারি, মন্ত্রীর সঙ্গে সে বিষয়ে আমি আলাপ করেছি। সরকারের স্বচ্ছতা ও কর্মকর্তাদের জবাবদিহিতা বাড়াতে অনেক কাজ করার বাকি আছে,’ যোগ করেন লু। 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :