atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > আইসিজের রায় শুক্রবার ইসরাইলের বিরুদ্ধে

আইসিজের রায় শুক্রবার ইসরাইলের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ :

সাত মাসের বেশি সময় ধরে গাজার বিভিন্ন অংশে নজিরবিহীন হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। সম্প্রতি ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী গাজার দক্ষিণ রাফায় হামলা জোরদার করেছে। ইসরাইলের এ অভিযানের বিরুদ্ধে এবং হামলা বন্ধের আদেশ দিয়ে শুক্রবার (২৪ মে) রায় দেয়ার কথা রয়েছে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে)।

বৃহস্পতিবার (২৩ মে) সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহে শুনানিতে দক্ষিণ আফ্রিকা আইসিজেকে গাজা বিশেষ করে রাফায় ফিলিস্তিনি জনগণের বেঁচে থাকার অধিকার নিশ্চিত করতে ইসরাইলের আক্রমণ বন্ধের আদেশ দেয়ার আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে এ রায় দেয়া হবে।
 
এর আগে চলতি বছরের জানুয়ারিতে প্রাথমিক শুনানির পর আইসিজে গাজায় মানবিক দুর্ভোগ সীমিত করার জন্য ইসরাইলকে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়ে বেশ কিছু জরুরি নির্দেশনা জারি করে। তবে সেসব নির্দেশনার বেশিরভাগই মানেনি ইসরাইল। 
 
এবারও আইসিজের রায় যাই হোক গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইসরাইল। আইসিজের সম্ভাব্য রায়ের বিষয়ে এর সরকারের মুখপাত্র আভি হাইম্যান বলেছেন, ইসরাইলি নাগরিকদের রক্ষায় গাজায় হামাসের বিরুদ্ধে লড়তে বিশ্বের কোনো শক্তিই আমাদের আটকাতে পারবে না।
 
এদিকে বৃহস্পতিবার (২৩ মে) রাতভর গাজায় হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে ইসরাইলি বোমায় একটি মসজিদে ১০ শিশুসহ অন্তত ১৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরাইলি হামলা থেকে বাঁচতে শিশুদের নিয়ে অনেক নারীও ওই মসজিদে আশ্রয় নিয়েছিলেন।
 
প্রত্যক্ষদর্শীরা জানান, নিহতদের বেশিরভাগই বাস্তুচ্যুত নারী ও শিশু। ইসরাইলি হামলা থেকে বাঁচতে তারা মসজিদে আশ্রয় নিয়েছিলেন। মসজিদটিতে পবিত্র কোরআন শিক্ষার একটি স্কুলও আছে।
 
অন্যদিকে মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত আটজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি সংবাদমাধ্যম ওয়াফা। এখানেও নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। আর আহত হয়েছেন আরও অনেকে।
 
গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় অবিরাম হামলা চালাচ্ছে ইসরাইল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, সাত মাসেরও বেশি সময় ধরে চলা এ হামলায়  নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে। আর আহত হয়েছেন প্রায় ৮০ হাজার মানুষ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :