atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > ফিলিস্তিন রাষ্ট্রকে এবার আনুষ্ঠানিক স্বীকৃতি দিল আয়ারল্যান্ড

ফিলিস্তিন রাষ্ট্রকে এবার আনুষ্ঠানিক স্বীকৃতি দিল আয়ারল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ :

স্পেন-নরওয়ের পর এবার ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে ইউরোপের আরেকটি দেশ আয়ারল্যান্ড। মঙ্গলবার সকালে মন্ত্রিসভার বৈঠকে এই স্বীকৃতি অনুমোদন করে দেশটির সরকার।

ফিলিস্তিনে নিযুক্ত আয়ারল্যান্ডের একজন রাষ্ট্রদূত এবং রামাল্লায় আয়ারল্যান্ডের পূর্ণাঙ্গ দূতাবাস স্থাপন করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেন, শান্তি ও নিরাপত্তার সঙ্গে ইসরাইল ও ফিলিস্তিনের পাশাপাশি বসবাসের একমাত্র উপায় হচ্ছে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান।

আজ সকালে তিনি বলেন, একটি ‘নতুন ঘৃণ্য ও জঘন্য প্রবণতা’ তৈরি হয়েছে, যেখানে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের মৃত্যুকে ‘দুঃখজনক ভুল’ বলে বর্ণনা করেছেন।

রোববার রাফায় একটি শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় অন্তত ৪৫ জন নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে কমলা হ্যারিস এ কথা বলেন।

সাইমন হ্যারিস বলেন, এপ্রিলের ‘দুঃখজনক ভুল’ ছিল ক্ষুধার্ত মুখে খাবার সরবরাহের চেষ্টাকারী ত্রাণকর্মীদের বোমা হামলায় নিহত হওয়া, গতকাল মে’র ‘দুঃখজনক ভুল’ ছিল একটি বাস্তুচ্যুত কেন্দ্রে সুরক্ষা চাইতে গিয়ে শিশুদের উড়িয়ে হত্যা করা।

জুনের ‘মর্মান্তিক ভুল’ কী হবে? এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বিশ্ব কী এখন এটি থামাতে চায়?

এদিকে আয়ারল্যান্ড আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে বলে এক বিবৃতিতে ইসরাইল এই পরিকল্পনার নিন্দা জানিয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :