atv sangbad

Blog Post

atv sangbad > জাতীয় > ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেন লোকসানের বোঝা নিয়েই চালু হলো

ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেন লোকসানের বোঝা নিয়েই চালু হলো

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ :

আম ও কুরবানির গরু পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ‘ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেন’ চলাচল শুরু হয়েছে। সোমবার (১০ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে এর উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আব্দুল ওদুদ ও পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তারা।

এ বছর বঙ্গবন্ধু সেতুর পরিবর্তে পদ্মা সেতু দিয়ে ঢাকায় পৌঁছাবে স্পেশাল ট্রেনটি। বিকেল ৪টায় রহনপুর স্টেশন থেকে ছাড়ার পর চাঁপাইনবাবগঞ্জ সদর ও রাজশাহীসহ ১৫টি স্টেশন থেকে আম তোলা হবে। রাত ২টা ১৫ মিনিটে ম্যাংগো স্পেশাল ট্রেনটি ঢাকায় পৌঁছাবে। উদ্বোধনের দিনে শুধু আম পরিবহণ করলেও বুধবার (১২ জুন) থেকে কুরবানির গরু-ছাগল যাবে বিশেষ এই ট্রেনে।

গত ৪ বছরের মতো লোকসানের বোঝা নিয়েই চলতি বছরও চালু হলো আম ও কুরবানির গরু পরিবহনের জন্য ‘ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেন’। এতে চাঁপাইনবাবগঞ্জ থেকে কেজিপ্রতি ১ টাকা ৪৭ পয়সা খরচে ঢাকায় আম পরিবহণ করা হচ্ছে। সোমবার বিকেল ৪টায় ১ হাজার ২০ কেজি আম নিয়ে রহনপুর রেলস্টেশন থেকে যাত্রা শুরু করে ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেনটি। পরে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
 
ম্যাংগো স্পেশাল ট্রেনে প্রতিদিন ছয়টি লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহণ করা যাবে ২৮ দশমিক ৮৩ টন। যাত্রাপথে রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি করবে এই ট্রেন। চাঁপাইনবাবগঞ্জ থেকে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১টাকা ৪৩ পয়সা ও ইশ্বরদী থেকে ১টাকা ৩১ পয়সা খরচে আম পাঠানো যাবে ঢাকায়। ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেন হলেও আম ও গরু-ছাগল ছাড়াও বিভিন্ন কৃষিপণ্য ও সবজিও পাঠানো যাবে এই ট্রেনে। কুরবানির গরু পাঠাতে ওয়াগন প্রতি খরচ হবে ১৪ হাজার ৭৩০ টাকা। প্রতি ওয়াগনে পাঠানো যাবে ২০টি গরু অথবা ৪০টি ছাগল।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক (পশ্চিম) আহমেদ হোসেন মাসুম জানান, বারবার লোকসানের পরেও শুধু চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোরের কৃষক ও আমচাষীদের সুবিধা বিবেচনায় ম্যাংগো স্পেশাল ট্রেন প্রতিবছর চালু রাখা হচ্ছে। তবে এবার বঙ্গবন্ধু সেতুর পরিবর্তে পদ্মা সেতু দিয়ে এই বিশেষ ট্রেন যাতায়াত করবে। কারণ এই সেতু এখন পর্যন্ত তেমনভাবে ব্যস্ত হয়নি। প্রধানমন্ত্রীর উপহারের এই সেতুর উপযুক্ত ব্যবহারের উদ্দেশ্যেই পদ্মা সেতু দিয়ে ট্রেন চালানো হচ্ছে।

বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ জানান, প্রথমবারের মতো এবার ট্রেনে তাপমাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে সতেজ ও টাটকা কৃষিপণ্য ও সবজি পৌঁছাবে এই ট্রেনে। বিশেষ এই ট্রেনে অতিরিক্ত তাপমাত্রা নিয়ন্ত্রণ করার সক্ষমতা রয়েছে। চীন থেকে আনা সম্পূর্ণ নতুন লাগেজ ভ্যানে এবার আম ও কৃষিপণ্য পরিবহণ করা হচ্ছে। কম সময়ে ও নিরাপদে আম সরবরাহ করে রেলসেবা নিশ্চিত করা হচ্ছে।

উদ্‌বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ বলেন, প্রধানমন্ত্রীর একান্ত ইচ্ছাতেই কৃষক, আমচাষী ও গরু ব্যবসায়ীদের জন্য চালু হয়েছে এই বিশেষ ট্রেন। তবে লোকসান থেকে বেরিয়ে আসতে জনসচেতনতামূলক কাজ করা হচ্ছে। যাতে এই অঞ্চলের আমচাষী ও ব্যবসায়ীরা প্রধানমন্ত্রীর দেয়া উপহারের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে লাভবান হতে পারেন।

উদ্বোধনের দিন চাঁপাইনবাবগঞ্জের দুটি স্টেশন থেকে মোট ১ হাজার ৮০৫ কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করে ম্যাংগো স্পেশাল ট্রেন। ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩৯ লাখ ৯৫ হাজার ৭৯৮ কেজি আম পরিবহণ করা হয়েছে। চার বছরে রেল আয় করেছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০। এ সময় রেল পরিচালনা করতে ব্যয় হয়েছে ১ কোটি ৪৭ লাখ ২২ হাজার টাকা। ফলে আম পরিবহণ করে রেল লোকসান গুনেছে ১ কোটি ৯২ হাজার ৮৬০ টাকা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :