atv sangbad

Blog Post

atv sangbad > জাতীয় > আমরা স্বাস্থ্যখাতকে গুরুত্ব দেইনি, অবহেলা করেছি: স্বাস্থ্যমন্ত্রী

আমরা স্বাস্থ্যখাতকে গুরুত্ব দেইনি, অবহেলা করেছি: স্বাস্থ্যমন্ত্রী

এটিএম রাশেদুল এহসান, এটিভি সংবাদ 

স্বাস্থ্যখাতের উন্নয়ন ছাড়া দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয় বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, আমরা স্বাস্থ্যখাতকে গুরুত্ব দেইনি, অবহেলা করেছি। যার ফলাফল আমরা করোনায় পেয়েছি। করোনা মহামারিতে আমরা কতটা অসহায়, সেটা দেখেছি। শুধু আমরাই নই, পৃথিবীর কোনো দেশই স্বাস্থ্যখাতকে গুরুত্ব দেয়নি।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বেলা ১১টা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিল্টন হলে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিএসএমএমইউর ২৪তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, ভুলের কারণেই সেকেন্ড ওয়েভ আঘাত হেনেছে। লকডাউন কোনো সমাধান নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, দীর্ঘ মেয়াদে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধিই মেনে চলতে হবে।

মন্ত্রী আরও বলেন, স্বাস্থ্যখাতের উন্নয়ন ছাড়া কোনো উন্নয়ন সম্ভব নয়। করোনা তা শিখিয়ে দিয়ে যাচ্ছে। স্বাস্থ্যসেবায় বিপর্যয় ঘটলে সব উন্নয়ন থেমে যায়। সেবার উন্নয়ন ছাড়া পৃথিবীর অগ্রগতি সম্ভব নয়।

ডাক্তার-নার্সদের কথা বলতে গিয়ে তিনি বলেন, অনেক সমালোচনা ডাক্তার নার্সদের বিপক্ষে। তবে বাংলাদেশ অন্যন্য দেশের তুলনায় ভালো করেছে। সকলে মিলে কাজ করায় ভালো করেছে। ডাক্তার নার্স প্রাণ দিয়েছেন। এখন মানুষ তা স্বীকার করছে। একটি ল্যাব থেকে সাড়ে ৩’শ ল্যাব কাজ করছে।

গবেষণার ওপর জোর দেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, চিকিৎসকরা দক্ষ; তারা যেকোনো সেবা দিতে পারে। রাশিয়ার পর চীন উদ্ভাবিত করোনাভাইরাস প্রতিরোধী টিকাও বাংলাদেশে প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশের কোনো কোম্পানি চাইলে রাশিয়া ও চীনের টিকা উৎপাদনের অনুমতি দেয়া হবে। দেশের চাহিদা মিটিয়ে ডোজগুলো বিদেশেও রপ্তানি করা যাবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :