atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > ১০০০ কোটি ডলার উত্তরাধিকার কর দিতে হবে স্যামসাং পরিবারকে

১০০০ কোটি ডলার উত্তরাধিকার কর দিতে হবে স্যামসাং পরিবারকে

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

রেকর্ড পরিমাণ উত্তরাধিকার কর দিতে হবে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকসের চেয়ারম্যান লি কুন-হির পরিবারের। এই করের পরিমাণ ১২ ট্রিলিয়ন ওন (দক্ষিণ কোরিয়ার মুদ্রা) বা ১০ দশমিক ৭৮ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৮৪ হাজার ২৭ কোটি ৫২ লাখ টাকা।

ব্রিটিশ গণ্যমাধ্যম বিবিসি’র বরাতে জানা যায়, দক্ষিণ কোরিয়ায় উত্তরাধিকার কর অনেক বেশি। মৃত ব্যক্তির উত্তরাধিকারীদের তার সম্পদের ওপর প্রায় ৫০ শতাংশ হারে কর দিতে হয়। এই কর হার বিশ্বে সবচেয়ে বেশি জাপানে, এরপরেই দক্ষিণ কোরিয়ায়।

গত বছরের ২৫ অক্টোবর স্যামসাংয়ের চেয়ারম্যান লি কুন-হির মৃত্যু হয়। তিনি স্যামসাংয়ের প্রতিষ্ঠাতা লি বিয়ং-চুলের সন্তান ছিলেন। পিতার ছোট্ট ব্যবসাকে লি কুন-হি শুধু নিজ দেশ দক্ষিণ কোরিয়ার বৃহত্তম কোম্পানি হিসেবেই নয়, বরং বিশ্বেরই একটি শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী হিসেবে গড়ে তুলেছিলেন।

এক বিবৃতিতে স্যামসাং বলেছে, করের এই অর্থ দক্ষিণ কোরিয়াসহ সারা বিশ্বেই এখন পর্যন্ত সর্বোচ্চ উত্তরাধিকার কর। সব কর পরিশোধ করা আমাদের নাগরিক দায়িত্ব ও কর্তব্য।

বিবিসি বলছে, পাঁচ বছর সময়ের মধ্যে মোট ছয় কিস্তিতে এই বিশাল অঙ্কের কর পরিশোধ করতে হবে স্যামসাংয়ের চেয়ারম্যানের পরিবারের।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :