atv sangbad

Blog Post

atv sangbad > সম্পাদকীয় > আস্থা অর্জনে সক্ষম হবে পুলিশ জনগণের প্রকৃত বন্ধু

আস্থা অর্জনে সক্ষম হবে পুলিশ জনগণের প্রকৃত বন্ধু

এস এম জামান, এটিভি সংবাদ 

বাংলাদেশ পুলিশ, বাংলাদেশের প্রধান অসামরিক আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। সংস্থাটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত। বাংলাদেশ পুলিশে পুরুষ, নারী উভয়ই চাকুরি করছে।

শান্তি, শৃঙ্খলা, নিরাপত্তা ও প্রগতি এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ পুলিশ দেশ সেবার ব্রত নিয়ে সরাসরি জনগণের সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করে যাচ্ছে সারা দেশব্যাপী।

চুরি-ডাকাতি রোধ, ছিনতাই প্রতিরোধ, দাঙ্গা-হাঙ্গামা ইত্যাদি সমাজ বিরোধী কর্মকান্ড প্রতিরোধসহ বিভিন্ন জনসভা, নির্বাচনী দায়িত্বে বাংলাদেশ পুলিশ অংশগ্রহণ করে থাকে।

কিন্তু পুলিশ বাহিনী সরকার দলীয় কর্মকান্ডে ব্যবহৃত হওয়ার ফলে যে কোনো বিরোধীদল পুলিশ বাহিনী দ্বারা নির্যাতন নিপীড়নের স্বীকার হয়েছেন। ফলে বাংলাদেশ পুলিশ বাহিনী সবসময় দেশের সাধারণ মানুষের কাছে ছিলো প্রশ্নবিদ্ধ।

হঠাৎ হঠাৎ পুলিশের ভালো কাজের খবর পত্রিকায় প্রকাশ হলেও অধিকাংশ সময়ে পুলিশে অনৈতিক কাজের চিত্র ফুঠে উঠায় জনগণ পুলিশের উপর থেকে আস্থা হারিয়ে ফেলেছেন।

পুলিশের মাদকের সঙ্গে সম্পৃক্ততা, হয়রানী, মাদক বাণিজ্য, মাদক দিয়ে ফাসানো, জেলে রেখে নির্যাতন, অর্থের বিনিময়ে মামলা দেয়া-নেয়া, সেবার নামে হয়রানী অর্থ আত্নসাৎ, ঘুষ বাণিজ্য, দুর্নীতিসহ নানান কর্মকান্ড পুলিশ বাহিনী নিয়ে ভাবিয়ে তুলেছে।

সত্যিকার অর্থে একজন পুলিশ সদস্য দেশ সেবার পাশাপাশি জনগনের প্রকৃত বন্ধু হওয়ার কথা থাকলেও সাধারণ মানুষ পুলিশের নাম শুনলে আঁতকে উঠেন, ভয়ে তঠস্থ্য থাকেন, পুলিশ ঝামেলা মনে করে এড়িয়ে চলার চেষ্টা করেন।

পুলিশিং কমিউনিটি, পুলিশের ভালো কাজের প্রচার, অসৎ পুলিশ সদস্যদের আইনের আওতায় আনা, সৎ যোগ্যদের পদোন্নতি এবং জনগণ পুলিশের প্রকৃত বন্ধু হিসাবে প্রমানিত করাই পারে পুলিশের সুনাম, গৌরব ফিরিয়ে আনতে।

তখনই জনগণের আস্থা অর্জনে সক্ষম হবে এই পুলিশ বাহিনী, ফিরে পাবে তাদের সোনালী অতীত। সাধারণ জনগণ তখনই বুঝবে পুলিশ বাহিনীই তাদের প্রকৃত বন্ধু।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :