atv sangbad

Blog Post

atv sangbad > সারাদেশ > ইবি গবেষণা সংসদের সভাপতি সানোয়ার, সম্পাদক জোবায়ের

ইবি গবেষণা সংসদের সভাপতি সানোয়ার, সম্পাদক জোবায়ের

ইবি প্রতিনিধি, এটিভি সংবাদ 
ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) গবেষণা সংসদ ২০২৪-২৫ কার্যবর্ষের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি হিসেবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের বাংলা বিভাগের শিক্ষার্থী সানোয়ার হোসেন এবং সাধারণ সম্পাদক হিসেবে ম্যানেজমেন্ট বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জোবায়ের হোসাইন ভূইয়া নির্বাচিত হয়েছেন।
গত শনিবার (৬ মার্চ) ইবি গবেষণা সংসদের মডারেটর ও বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের অধ্যাপক ড.খালিদ হোসেন জুয়েলের সভাপতিত্বে এক আলোচনা সভায় আহ্বায়ক কমিটির সদস্য এবং প্রতিষ্ঠাকালীন সদস্যসহ সর্বমোট ২০ জনের উপস্থিতিতে গণতান্ত্রিক উপায়ে এবং সর্বসম্মতিক্রমে ২০২৪-২৫  নতুন কমিটি করা হয়
কমিটির অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি ইজাজ মাহমুদ অনিক ও বাইজিদ আহমেদ ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মো: শরিফ শেখ,সাংগঠনিক সম্পাদক মো: আতহার মাসুম। এছাড়াও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোঃ ফাহিম মুরশেদ,কার্য পরিচালনা এবং মানব সম্পদ বিষয়ক সম্পাদক ইম্পা ইয়াসমিন, প্রকল্প পরিচলন সম্পাদক মুহাম্মদ কিরন হোসেন, দপ্তর ও নথি বিষয়ক সম্পাদক আতিকুর রহমান, সহ-দপ্তর ও নথি বিষয়ক সম্পাদক ফাহিম ফয়সাল, প্রচার ও যোগাযোগ বিষয়ক সম্পাদক মোঃ ত্বকী ওয়াসিফ, কর্পোরেট ও জনযংযোগ সম্পাদক মহিমা খান , তথ্যপ্রযুক্তি ও বিষয়বস্তু উন্নয়ন বিষয়ক সম্পাদক  মুসাব শাহরিয়ার, সহ-তথ্যপ্রযুক্তি ও বিষয়বস্তু উন্নয়ন বিষয়ক সম্পাদক মো: রায়হান রাকিব,  অর্থ সম্পাদক ইলমু কবির রাফা, সহ-অর্থ সম্পাদক সুরভী ইয়াসমিন অনুষ্ঠান ও কর্মশালা বিষয়ক সম্পাদক শারমিন আক্তার স্বর্না, উচ্চশিক্ষা বিষয়ক সম্পাদক শতাব্দী ইসলাম শান্তা, মুদ্রণ ও প্রকাশণা বিষয়ক সম্পাদক ফারহানা সাদিকা সুপ্তি।
সংগঠনটির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক জুবায়ের হোসেন ভূঁইয়া বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রকৃত লক্ষ্য ও উদ্দেশ্য “নতুন নতুন জ্ঞান সৃষ্টি, গবেষণা ও সৃজনশীল কর্মকাণ্ড”-কে মুখ্য বিবেচনায় রেখে শিক্ষার্থীদের গবেষণা কাজের সঙ্গে পরিচিত ও উদ্বুদ্ধ করার প্রয়াসেই ইবি গবেষণা সংসদের যাত্রা শুরু। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব গন্ডিসহ দেশ-বিদেশের বিভিন্ন গবেষক ও শিক্ষার্থীদের মেলবন্ধনের মাধ্যমে গবেষণামনস্ক পরিবেশ সৃষ্টিতে আমরা কাজ করে যাচ্ছি এবং করে যাবো।
নব-নির্বাচিত সভাপতি সানোয়ার হোসেন বলেন, ‘রিসার্চ ক্যান চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’- প্রতিপাদ্যকে সামনে রেখে ২০২১ সালের ৪ ডিসেম্বর থেকে ইবি গবেষণা সংসদ কাজ করে যাচ্ছে। বিশেষত স্নাতক শিক্ষার্থীদের মাঝে গবেষণাকে জনপ্রিয়, আকর্ষণীয় ও সহজ করা, সেই সাথে তাদেরকে গবেষণায় উদ্বুদ্ধকরণ, তাদের নিয়ে শিক্ষা-গবেষণা ও সৃজনশীলতামূলক বহুমুখী কর্মকাণ্ড পরিচালনা করাই আমাদের মূল লক্ষ্য। বিগত বছর আমরা বিভিন্ন বিষয়ে দেশি ও বিদেশি সভা-সেমিনার ও ওয়ার্কশপ আয়োজনের পাশাপাশি গবেষণাভিত্তিক কোর্সের আয়োজন করেছি।
তিনি আরো বলেন,  ইতোমধ্যে আমরা কয়েকটি দেশি ও বিদেশি প্লাটফর্মের সঙ্গে পার্টনারশিপে গবেষণাভিত্তিক বিভিন্ন ওয়ার্কশপ আয়োজন করতে চুক্তিবদ্ধ হয়েছি। অন্যদিকে, উচ্চশিক্ষা বিষয়টিও গবেষণার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাই ইবির শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যাত্রাটাকে আরো সহজতর করতেও আমরা কাজ করে যাব।
উল্লেখ্য, ২০২০ সালের (৪ ডিসেম্বর) ‘রিসার্চ ক্যান চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ এই স্লোগান ধারণ করে যাত্রা শুরু করেন ইসলামী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ। এটি একটি সম্পূর্ণ অরাজনৈতিক এবং অলাভজনক প্লাটফর্ম, যেটি মূলত শিক্ষার্থীদের গবেষণা কাজে উদ্বুদ্ধ করতে ও গবেষণামুখী উদ্যোগে সহযোগিতা করে চলেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :