atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > খোলা চিঠি: তুরস্কের ১০ সাবেক অ্যাডমিরালকে গ্রেপ্তার

খোলা চিঠি: তুরস্কের ১০ সাবেক অ্যাডমিরালকে গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের অফিসের সমালোচনা করে একটি খোলা চিঠি প্রকাশের পর দেশটির সাবেক ১০ অ্যাডমিরালকে গ্রেপ্তার করেছে দেশটির কর্তৃপক্ষ।

সরকার তুরস্কের ইতিহাসকে সামরিক অভ্যুত্থানের সঙ্গে জড়িয়ে ফেলেছে বলে নৌবাহিনীর সাবেক শতাধিক কর্মকর্তার বিবৃতি দিয়ে খোলা চিঠি প্রকাশ করেছে।

দোহাভিত্তিক আলজাজিরা এমন খবর দিয়েছে। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু বলছে, এ ঘটনায় তদন্ত করা হবে। এছাড়াও এতে আরও চার সন্দেহভাজনকে আগামী তিন দিনের মধ্যে আঙ্কারার পুলিশের কাছে রিপোর্ট করতে বলা হয়েছে।

এনটিভির খবরে বলা হয়েছে, সাংবিধানিক ব্যবস্থা লঙ্ঘন করতে বলপ্রয়োগ ও সহিংসতার আশ্রয় নিয়েছেন এসব সামরিক নেতারা। খোলা চিঠিতে ১০৪ অ্যাডমিরাল সই করেছেন। প্রেসিডেন্টের অফিসের সমালোচনা করে তারা এই বিবৃতি দিয়েছেন।

এরদোগানের অফিসের দাবি, তুরস্কের অতীতের অভ্যুত্থানের সময়কে মনে করিয়ে দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। ১৪ সন্দেহভাজন অ্যাডমিরাল এই খোলা চিঠির আয়োজন করেছেন। এরপর দেশের সাবেক শীর্ষ নৌ কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে দিয়েছে কৌঁসুলিরা।

শনিবার খোলা চিঠিটি প্রকাশ করা হয়েছে। এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কলিন বলেন, এসব অ্যাডমিরালদের জানা উচিত যে, আমাদের জাতি ও তার প্রতিনিধিরা কখনো এ ধরনের মানসিকতাকে আশ্রয় দেবে না।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আমাদের গণতন্ত্রকে নস্যাৎ করতেই এই চিঠি প্রকাশ করা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :