atv sangbad

Blog Post

atv sangbad > অপরাধ-অনুসন্ধান > চট্টগ্রামে ১১২৬ কোটি টাকা ঋণখেলাপির বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে শোকজ খেলেন এবি ব্যাংক ম্যানেজার

চট্টগ্রামে ১১২৬ কোটি টাকা ঋণখেলাপির বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে শোকজ খেলেন এবি ব্যাংক ম্যানেজার

চট্টগ্রাম প্রতিনিধি, এটিভি সংবাদ

১ হাজার ১২৬ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ে মাহিন এন্টারপ্রাইজের আশিকুর রহমান লস্করের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ না নেওয়ায় এবি ব্যাংকের আগ্রাবাদ শাখার ম্যানেজারকে শোকজ করেছে চট্টগ্রাম অর্থ ঋণ আদালত। আগামী ১২ আগস্ট আদালতে উপস্থিত হয়ে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে তাকে। বৃহস্পতিবার (২০ জুলাই) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এই আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, ‘অর্থঋণ আদালতের সর্বোচ্চ টাকার মামলায় বাদি বা ব্যাংকের গাফিলতির জন্য ম্যানেজারকে শোকজ করেছেন আদালত।’

আদালত সূত্রে জানা গেছে, ২০২৩ সালের ১৮ জুন ১ হাজার ১২৬ কোটি টাকা খেলাপি হওয়ায় মাহিন এন্টারপ্রাইজের ম্যানেজিং ডিরেক্টর আশিকুর রহমান লস্কর। তার বাবা আতিউর রহমান লস্কর, মা শামসুর নাহার লস্কর ও তার স্ত্রী রুবাইয়া লস্করের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে আগ্রাবাদের এবি ব্যাংক লিমিটেড।

আরও জানা গেছে, ২০১৬ সালের ১৭ জুন পুনঃতপশীল মঞ্জুরিপত্র অনুযায়ী বিবাদিগণের দায় দাঁড়ায় ৭২৯ কোটি ৪৬ লাখ ১০ হাজার টাকা। পুনঃতপশীল মঞ্জুরিপত্রে বিবাদিগণ দুটি ত্রৈমাসিক কিস্তি পরিশোধে ব্যর্থ হওয়ায় পুনঃতপশীল বাতিল করে খেলাপি ঋণ আদায়ের জন্য অর্থঋণ আদালতে মামলা করার শর্ত দেয় আদালত। কিন্তু বিবাদিগণ পুনঃতপশীল হওয়ার পর একটি টাকাও পরিশোধ করেনি। এতে বাদি ব্যাংক বিবাদিদের বিরুদ্ধে কোনো আইনগত পদক্ষেপ নেননি।

এছাড়াও ঋণের বিপরীতে বিবাদী মাহিন এন্টারপ্রাইজের ম্যানেজিং ডিরেক্টর আশিকুর রহমান লস্করের কাছ থেকে তারিখবিহীন চেক নেওয়ার শর্ত থাকলেও চেক ব্যবহার করে কোনো মামলা দায়ের করা হয়নি। মর্টগেজকৃত স্থাবর সম্পত্তি অর্থঋণ আদালত আইন ২০০৩ এর ১২(৩) ধারা অনুযায়ী নিলামে বিক্রয়ের জন্য বিজ্ঞপ্তিও প্রচার করা হয়নি। এই বিপুল পরিমাণ খেলাপি ঋনের ক্ষেত্রে মামলার বাদি এবি ব্যাংক কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি।

এজন্য ২০০৩ এর ৪৬(৫) ধারা অনুযায়ী বাদী ব্যাংকের শাখা ব্যবস্থাপকের বিরুদ্ধে শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণের জন্য এবি ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবরে কেন আদেশের কপি পাঠানো হবে না, তা আগামী ১২ আগস্ট আদালতে উপস্থিত হয়ে দর্শানোর জন্য আদেশ দেন আদালত।

এটিভি/এস

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :