atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং স্বাধীন রাজনীতিবিদ মোহাম্মদ মুস্তফা। তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন। ৬৯ বছর বয়সী মুস্তফা বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ পদেও রয়েছেন। বৃহস্পতিবার (১৪ মার্চ) ফিলিস্তিনি কর্তৃপক্ষের সংস্কারের জন্য মার্কিন চাপের মুখে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ নিয়োগ দেন।

প্রধানমন্ত্রী নিয়োগের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে প্রেসিডেন্ট আব্বাস মোস্তফাকে অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় প্রশাসনকে পুনরায় একীভূত করার, সরকারে সংস্কার, নিরাপত্তা পরিষেবা এবং অর্থনীতিতে নেতৃত্ব দেওয়ার এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার পরিকল্পনা একত্রিত করতে বলেন।

মোস্তফা পড়াশোনা করেন যুক্তরাষ্ট্র থেকে। তার সামনে এখন ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য নতুন সরকার গঠনের কাজ। ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশে এ কর্তৃপক্ষের সীমিত ক্ষমতা রয়েছে। এর আগে তিনি উপ-প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

মোস্তাফা সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহের স্থলাভিষিক্ত হলেন। গাজায় ইসরায়েলের যুদ্ধ এবং অধিকৃত পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধির মধ্যে পরিবর্তনের প্রয়োজনীয়তার উল্লেখ করে মোহাম্মদ শতায়েহের তার সরকারসহ ফেব্রুয়ারিতে পদত্যাগ করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :