atv sangbad

Blog Post

atv sangbad > অন্যান্য > বিশ্ববাজারে বেড়েছে দেশের পোশাক রফতানি

বিশ্ববাজারে বেড়েছে দেশের পোশাক রফতানি

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ

বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে পোশাক রফতানি বেড়েছে। ২০২২ সালে পোশাক রফতানি হয়েছে ৪৫ দশমিক ৩৫ বিলিয়ন মার্কিন ডলার। আর ২০২১ সালে এর পরিমাণ ছিল ৩৪ দশমিক ২০ বিলিয়ন মার্কিন ডলার।

রোববার (৬ আগস্ট) বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) তথ্যের বরাত দিয়ে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক মালিক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

তিনি বলেন, ২০২২ সালে বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে পোশাক রফতানি বেড়েছে ৩২ দশমিক ৬০ শতাংশ। রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৪৫ দশমিক ৩৫ বিলিয়ন মার্কিন ডলারে। ২০২১ সালে এর পরিমাণ ছিল ৩৪ দশমিক ২০ বিলিয়ন মার্কিন ডলার।
 
একই সময়ে রফতানি ৩ দশমিক ৬০ শতাংশ বাড়িয়ে শীর্ষস্থান ধরে রেখেছে চীন। দেশটি থেকে গত বছর পোশাক রফতানি হয়েছে ১৮২ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার। আর ২০২১ সালে পোশাক রফতানি হয়েছিল ১৭৬ দশমিক ০৮ বিলিয়ন মার্কিন ডলার। তবে বিশ্বাবাজারে পোশাক রফতানিতে চীনের শেয়ার নেমে এসেছে ৩১ দশমিক ৬৭ শতাংশে।
 
তালিকার তৃতীয় স্থানে রয়েছে ভিয়েতনাম। দেশটিতে পোশাক রফতানি ১৩ দশমিক শূন্য ৫ শতাংশ বেড়ে পৌঁছেছে ৩৫ দশমিক ২৭ বিলিয়ন মার্কিন ডলারে।
 
এছাড়া তুরস্ক, ভারত, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া ও যুক্তরাষ্ট্রের পোশাক রফতানি যথাক্রমে ৬ দশমিক ২৭ শতাংশ, ৯ দশমিক ৬৭ শতাংশ, ৮ দশমিক ১৪ শতাংশ, ১২ দশমিক ১৪ শতাংশ ও ১৬ দশমিক ৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ দশমিক ৯১ বিলিয়ন, ১৭ দশমিক ৭১ বিলিয়ন, ১০ দশমিক শূন্য ৮ বিলিয়ন, ৯ দশমিক ১১ বিলিয়ন ও ৭ দশমিক ১৬ বিলিয়ন মার্কিন ডলারে।
 
আর ২০২২ সালে বিশ্বে পোশাক বাণিজ্য ৭ দশমিক ২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭৬ বিলিয়ন মার্কিন ডলারে। ২০২১ সালে এর পরিমাণ ছিল ৫৩৭ বিলিয়ন মার্কিন ডলার।
 
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ২০২৩ সালের জানুয়ারি থেকে মে মাসে বিশ্ব থেকে যথাক্রমে ২২ দশমিক ৯২ শতাংশ ও ৮ দশমিক ৮৪ শতাংশ আরএমজি আমদানি কমিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। বাংলাদেশেও গত কয়েক মাসে পোশাক রফতানিতে মন্দাভাব দেখা যাচ্ছে। যা বছরের বাকি অংশেও অব্যাহত থাকতে পারে।
 
তবে বাজার ধরে রাখতে পণ্য বিকাশের সক্ষমতা বাড়াতে হবে বলে জানান ফারুক হাসান। তিনি বলেন, সার্কুলার ফ্যাশন এবং ডিজিটাল মার্কেটপ্লেসের মতো বিশ্বব্যাপী বাজারের প্রবণতা রয়েছে এমন এলাকায় সম্ভাবনা খুঁজতে হবে। কর্মদক্ষতা ও পণ্য বিকাশের সক্ষমতা বৃদ্ধিতে প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।
এটিভি/এস

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :