atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়াকে অস্ত্র !

মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়াকে অস্ত্র !

অনলাইন ডেস্ক, এটিভি সংবাদ 

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন চলতি মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতে রাশিয়া সফরের পরিকল্পনা করেছেন। যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বিবিসির মার্কিন পার্টনার সিবিএস নিউজকে এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

ওই মার্কিন কর্মকর্তা বলেছেন, এই দুই নেতা ইউক্রেন যুদ্ধের জন্য উত্তর কোরিয়া যে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে পারে তা নিয়ে আলোচনা করবেন। তবে দুই নেতার মধ্যে ঠিক কোথায় বৈঠক হতে পারে তা স্পষ্ট নয় বলে প্রতিবেদনে বলা হয়েছে। মার্কিন আরেক সংবাদমাধ্যমে প্রকাশিত এ রিপোর্ট নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি উত্তর কোরিয়া ও রাশিয়া।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু সম্প্রতি উত্তর কোরিয়া সফরে দেশটিকে আর্টিলারি গোলাবারুদ বিক্রি করতে রাজি করার চেষ্টা করেছিলেন। বৈঠকের সময় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও প্রদর্শন করা হয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। করোনা প্রকোপের পর প্রথমবারের মতো কিম তার দেশে বিদেশি অতিথিদের জন্য দরজা খুললেন । ইউক্রেনে যুদ্ধ শুরুর কয়েক মাস পর থেকেই মার্কিন কর্মকর্তারা আশঙ্কা করে আসছিলেন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে পারে উত্তর কোরিয়া। এ নিয়ে দেশটি উত্তর কোরিয়াকে হুঁশিয়ার বার্তাও উচ্চারণ করেছিল। তবে সব হুমকি উপেক্ষা করে শেষমেশ রাশিয়াকে অস্ত্র দেওয়ার পথেই কিম।

জন কিরবি বলেছেন, দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়ে পুতিন ও কিম চিঠি বিনিময় করেছেন। আমরা উত্তর কোরিয়াকে আহ্বান জানাই তারা যেন রাশিয়ার সঙ্গে অস্ত্র আলোচনা থেকে বিরত থাকে। সেইসঙ্গে দেশটি রাশিয়াকে অস্ত্র সরবরাহ না করতে যে প্রতিশ্রুতি দিয়েছে তা মেনে চলার আহ্বান জানাই।

এসময় কিরবি সতর্ক করে বলেছেন, যদি উত্তর কোরিয়া অস্ত্র সরবরাহ করে তাহলে যুক্তরাষ্ট্র এর বিরুদ্ধে পদক্ষেপ নেবে। যার মধ্যে নিষেধাজ্ঞাও আছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :