atv sangbad

Blog Post

atv sangbad > সারাদেশ > মৌলভীবাজারের পাহাড়ে আরো জঙ্গি আস্তানা

মৌলভীবাজারের পাহাড়ে আরো জঙ্গি আস্তানা

 মৌলভীবাজার প্রতিনিধি, এটিভি সংবাদ

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের টাট্টিউলি গ্রাম ও পার্শ্ববর্তী পাহাড়ি এলাকায় আরো জঙ্গি আস্তানার সন্ধান পেয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। গতকাল  মঙ্গলবার অভিযান শেষে সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান বলেন, প্রায় ছয় ঘণ্টার অভিযানে ওই আস্তানা থেকে ১৪টি গুলি ও পাঁচ-ছয় কেজি বিস্ফোরকদ্রব্যসহ বিভিন্ন সরঞ্জাম পাওয়া গেছে।

মৌলভীবাজারের পাহাড়ে আরো জঙ্গি আস্তানাআসাদুজ্জামান বলেন, এই আস্তানাটি নতুন। আগের আস্তানা পূর্ব টাট্টিউলি থেকে দলের কিছু সদস্যকে সেখানে নিয়ে রাখা হয়েছিল। তাঁরা বেশ কিছুদিন সেখানে তাঁবু টানিয়ে ছিলেন। এই এলাকা থেকে এ পর্যন্ত মোট ৪০ জঙ্গিকে আটক করা হয়েছে।

এর আগে সকাল ৯টার দিকে সিটিটিসি, সোয়াত, মৌলভীবাজারের গোয়েন্দা পুলিশ (ডিবি) ও কুলাউড়া থানা পুলিশের ৬০ সদস্যের দল যৌথভাবে কালাপাহাড় এলাকায় অভিযান শুরু করে। আস্তানা শনাক্তের জন্য সোমবার আটক হওয়া জামিল ও রাহাত মণ্ডলকে সঙ্গে নিয়ে যাওয়া হয়।

সোমবার আটক ১৭ জনের মধ্যে সংগঠনের মূল নেতা ইমাম মাহমুদ আছেন কি না জানতে চাইলে আসাদুজ্জামান বলেন, এখনো বিষয়টি নিশ্চিত হওয়া যাচ্ছে না। আটককৃতদের মধ্যে একজন চিকিৎসক ও চীনের বিশ্ববিদ্যালয়পড়ুয়া দুই ইঞ্জিনিয়ার রয়েছেন। 

আটককৃতদের মধ্যে চিকিৎসক সোহেল তানজিম ছাড়া বাকিরা হলেন নাটোরের বাগাতিপাড়ার জুয়েল মাহমুদ (২৮), পাবনার সাঁথিয়ার আবির হোসেন (২০), নারায়ণগঞ্জের রূপগঞ্জের আরিফুল ইসলাম (৩৪), যশোর সদরের মোল্লাপাড়ার ফাহিম খান (১৭), জামালপুরের বকশীগঞ্জের সোলাইমান (১৯), পাবনার আতাইকুলার আল মামুন ইসলাম (২০), রফিকুল ইসলাম (৩৮), কক্সবাজারের রামুর সাদমান আরেফিন ওরফে ফাহিম (২১), ইরতেজা হাসনাত ওরফে লাবিব (১৯), গাইবান্ধার গোবিন্দগঞ্জের রাহাত মণ্ডল (২৪), মাদারীপুরের পূর্ব চিরাইপাড়ার মেহেদী হাসান (২৩), সাতক্ষীরার তালার জুয়েল শেখ (২৪), বগুড়ার সারিয়াকান্দির আশিদুল ইসলাম (২৯), পাবনার আতাইকুলার মামুন ইসলাম (১৯), ঝিনাইদহ সদরের ছয়াছিলের তানজিল রানা (২৪) ও টাঙ্গাইলের ধনবাড়ীর কোয়েল (২৪)।

সিটিটিসি সূত্রে জানা যায়, রাহাত মণ্ডল ও মেহেদী হাসান ওরফে মুন্না চীনের ইয়াংজু বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন। মেহেদী এক মাস আগে দেশে ফেরেন। রাহাত ফেরেন ১০ দিন আগে। বিমানবন্দর থেকে বাড়ি না গিয়ে জঙ্গি আস্তানায় চলে যান তাঁরা।

সোহেল তানজিম সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক ছিলেন। তিনি সিরাজগঞ্জ সদরের পোড়াবাড়ি এলাকার হেলাল উদ্দিনের ছেলে। রাহাত গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার চাঁদপাড়া গ্রামের আবদুর রহিম মণ্ডলের ছেলে। মেহেদী মাদারীপুর সদর উপজেলার পূর্ব চিরাইপাড়া গ্রামের বাসিন্দা রেজাউল করিমের ছেলে।

অভিযানকারী দলে থাকা সিটিটিসির উপকমিশনার এস এম নাজমুল হক বলেন, রাহাত ও মেহেদীর চিকিৎসক সোহেল তানজিমের সঙ্গে আগে থেকেই যোগাযোগ ছিল।

নাজমুল হক আরো বলেন, আটক ১৭ জনের মধ্যে এক কিশোর (১৭) রয়েছে। যশোরের কোতোয়ালি থানার মোল্লাপাড়া আমতলা এলাকায় তার বাড়ি। সে যশোর জিলা স্কুল থেকে এসএসসি পরীক্ষায় সব বিষয়ে জিপিএ ৫ পেয়ে ঢাকার নটর ডেম কলেজে ভর্তির সুযোগ পায়। দ্বাদশ শ্রেণিতে উঠে জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িয়ে যায়। এরপর স্বজনদের ছেড়ে জঙ্গি আস্তানায় চলে আসে।

এটিভি/এস

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :