atv sangbad

Blog Post

atv sangbad > অপরাধ-অনুসন্ধান > রাজধানীতে নকল সুপার গ্লু কারখানায় ভোক্তা অধিকারের অভিযান ও জরিমানা

রাজধানীতে নকল সুপার গ্লু কারখানায় ভোক্তা অধিকারের অভিযান ও জরিমানা

মঈন উদ্দিন কাদের ও মো. রাসেল, এটিভি সংবাদ 

ভোক্তার সঙ্গে প্রতারণা করতে বিভিন্ন কৌশল অবলম্বন করছেন অসাধু ব্যবসায়ীরা। কেউ প্রত্যক্ষ কেউবা পরোক্ষভাবে ভোক্তাকে ঠকাচ্ছেন। তবে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন কার্যক্রমের বিরুদ্ধে নিয়মিত বাজার তদারকি করছে জাতীয়ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এটিভি সংবাদের অনুসন্ধানী প্রতিবেদকদের তথ্যের ভিত্তিতে আজ (১৬ আগস্ট) মঙ্গলবার নিয়মিত তদারকির অংশ হিসেবে রাজধানীর কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তর। অভিযানের নেতৃত্ব দেন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এবং মাগফুর রহমান।

পূর্ব অভিযোগের ভিত্তিতে নকল সুপার গ্লু কারখানার খোঁজে অভিযান চালানো হয়। কামরাঙ্গীরচর এলাকায় এমন একটি কারখানার সন্ধান পাওয়া যায়। যেখান থেকে অগ্নি সুপার গ্লু, ম্যাজিক সুপার গ্লু, ক্যাপ্টেইন সুপার গ্লু, এ্যালজিকো সুপার গ্লুসহ বিভিন্ন ব্র্যান্ডের মোড়কে সুপার গ্লু তৈরি করে রাজধানীসহ সারাদেশে বাজারজাত করা হচ্ছে। মোড়কের গায়ে উৎপাদনকারী প্রতিষ্ঠানের অফিসের বা কারখানার কোনো ঠিকানা নেই। সেই সাথে পণ্যের গায়ে মূল্যও লেখা নেই। কারখানার পরিবেশ আইন সম্মত নয়।

পরে কারখানার মালিক জয়দেব সাহার কাছে এসব অনিয়মের বিষয়ে জানতে চান জাতীয় ভোক্তা অধিকারের কর্মকর্তারা। প্রতিষ্ঠানটির মালিক নিজের অপরাধ স্বীকার করেন এবং পরবর্তীতে এসব অপরাধ না করার শর্তে অঙ্গীকার করেন।

অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল বলেন, এই সুপার গ্লু কারখানাটির পণ্যের মোড়কে কোনো ঠিকানা নেই। সেই সাথে পণ্যের কোনো মূল্য লেখা নেই। এছাড়াও কারখানার পরিবেশও ঠিক নেই। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এবং প্রাথমিকভাবে প্রতিষ্ঠান মালিককে সতর্ক করে দেওয়া হয়েছে। পরবর্তীতে এমন অপরাধ করলে আরও বড় ধরনের শাস্তির আওতায় আনা হবে বলে জানান।

পরে হৃদয় বেকারী নামের একটি প্রতিষ্ঠানে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় প্রতিষ্ঠানটিতে বিক্রির জন্য সংরক্ষণে রাখা জন্মদিনের কেকে উৎপাদন এবং মেয়াদ উত্তীর্ণের তারিখ লেখা না থাকার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যায় ও অসঙ্গতিপূর্ণ কর্মকাণ্ডের বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ভূয়সী প্রশংসা করেন, এটিভি সংবাদের সম্পাদক এস এম জামান। তিনি বলেন, দেশের ব্যবসায়ীরা সতর্ক নয়। তাদেরকে সতর্ক করতে নিয়মিত এই অভিযান পরিচালিত হওয়া প্রয়োজন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :