atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > রেকর্ড ভেঙে ভারতে একদিনে মৃত্যু প্রায় ৪ হাজার!

রেকর্ড ভেঙে ভারতে একদিনে মৃত্যু প্রায় ৪ হাজার!

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে কয়েকদিনে বিশ্বের দেশগুলোর মধ্যে বর্তমানে শীর্ষে আছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে এ করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১২ হাজার ৬১৮ জন। এ সময়ে মারা গেছেন ৩ হাজার ৯৮২ জন, এটিই একদিনে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড।

টাইমস অব ইন্ডিয়ার খবর অনুসারে, বুধবার ভারতে নতুন করে ৪ লাখ ১২ হাজার ৭৮৪ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, যা গোটা বিশ্বের মধ্যে কোনো দেশে একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড। এর আগের রেকর্ডটিও অবশ্য ভারতেরই ছিল। গত ৩০ এপ্রিল বিশ্বে প্রথমবারের মতো একদিনে চার লক্ষাধিক রোগী শনাক্ত হয়েছিল সেখানে।

আশঙ্কার বিষয় হচ্ছে, ভারতে গত কয়েকদিন ধারাবাহিকভাবে করোনা টেস্টের সংখ্যা কমা সত্ত্বেও বুধবার সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে গত ৩০ এপ্রিল রেকর্ড রোগী শনাক্তের দিন সর্বোচ্চ ১৯ লাখ ৪০ হাজার নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু গত সোমবার এর পরিমাণ প্রায় তিন লাখ কমে দাঁড়ায় ১৬ লাখ ৬০ হাজারে। আর গত মঙ্গলবার তা কমে হয়েছে ১৫ লাখ ৪০ হাজার।

ফলশ্রুতিতে গত তিনদিনে টেস্টে পজিটিভ শনাক্তের হার (টিপিআর) বেড়ে দাঁড়িয়েছে ২৪ দশমিক ৪ শতাংশ, যা গত সপ্তাহের একই তিনদিনের তুলনায় অন্তত দুই শতাংশ পয়েন্ট বেশি। কোনো অঞ্চলে টিপিআর বেড়ে যাওয়ার অর্থ হচ্ছে, সেখানে সংক্রমণের হার অনেক বেশি এবং এ থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, ওই অঞ্চলে পর্যাপ্ত পরীক্ষার অভাবে অনেক রোগী অশনাক্ত থেকে যাচ্ছেন।

দৈনিক হিসেবে গত ২৪ ঘণ্টায় ভারতের রাজ্যগুলোর মধ্যে করোনায় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতের পশ্চিমাঞ্চলীয় এই রাজ্যটিতে গত এক দিনে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৬৪০ জন। এ রোগে আক্রান্ত হয়ে সেখানে মারা গেছেন ৯২০ জন।

এই হিসেবে মহারাষ্ট্রের পরই আছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটক। গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে করোনায় আক্রান্ত নতুন ররোগীর সংখ্যা পৌঁছেছে ৫০ হাজার ১১২তে, আর এই সময়সীমার মধ্যে সেখানে মারা গেছেন ৩৪৬ জন।

এছাড়া আরো যেসব রাজ্যে দৈনিক আক্রান্তের হার বেশি দেখা গেছে, সেগুলো হলো—কেরালা (৪১ হাজার ৯৫৩), তামিল নাড়ু (২৩ হাজার ৩১০), পশ্চিমবঙ্গ (১৮ হাজার ১০২), পাঞ্জাব (৮ হাজার ১৫), উত্তরাখণ্ড (৭ হাজার ৭৮৩), আসাম (৪ হাজার ৮২৬), জম্মু ও কাশ্মির (৪ হাজার ৪১৬)।

২৪ ঘণ্টায় মৃত্যুর হিসেবে মহারাষ্ট্রের পরই আছে উত্তর প্রদেশ। করোনায় এক দিনে ভারতের অন্যতম বৃহৎ এই রাজ্যটিতে বুধবার মারা গেছেন ৩৫৭ জন। এই তালিকায় থাকা অন্যান্য রাজ্যগুলো হলো—কর্নাটক (৩৪৬ জন), পাঞ্জাব (১৮২ জন), হরিয়ানা (১৮১ জন) এবং তামিল নাড়ু (১৬৭ জন)।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :