atv sangbad

Blog Post

atv sangbad > জাতীয় > ৪৫ মিনিটে করোনা পরীক্ষার উদ্বোধন করলেন মাশরাফি

৪৫ মিনিটে করোনা পরীক্ষার উদ্বোধন করলেন মাশরাফি

জ্যেষ্ঠ প্রতিবেদক: করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার অত্যাধুনিক মেশিন (এক্সপার্ট এক্সপ্রেস সার্স-কোভ-২ টেস্ট) নড়াইল সদর হাসপাতালে স্থাপন করা হলো। এখন থেকে মাত্র ৪৫ মিনিটেই কোভিড-১৯ পরীক্ষা করা যাবে।

নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার সহযোগিতায় এই প্রযুক্তি স্থাপন করা হয়েছে। আজ শনিবার (২৯ আগস্ট) দুপুরে আধুনিক সদর হাসপাতালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমবিডিসি ও লাইন পরিচালক টিবি-লেপ এবং এএসপি) অধ্যাপক ডা. মো. সামিউল ইসলাম বলেন, যক্ষ্মারোগ প্রতিরোধে এই পদ্ধতি ইতিমধ্যে আশানুরূপ ফল দিয়েছে। আর কোভিড-১৯ পরীক্ষায়ও এটি সাফল্য লাভ করেছে। অত্যাধুনিক এই পদ্ধতি বাংলাদেশের হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানে চালু হয়েছে।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মশিউর রহমান বাবু জানান, জরুরি বিবেচনা করে বাছাইকৃত রোগীদের যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত জিন এক্সপার্ট প্রযুক্তির মাধ্যমে মাত্র ৪৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষা করা হবে। অত্যাধুনিক এই পদ্ধতি বাংলাদেশের হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানে চালু হয়েছে।

‘আমাদের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার প্রচেষ্টায় নড়াইল সদর হাসপাতালে এটি চালু হয়েছে। তবে আপাতত এই পরীক্ষা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হচ্ছে না। মূলত কম সময়ে পরীক্ষার ফলাফল দিতে পারায় এই কিটের চাহিদা প্রচুর। আর কিটের সংখ্যাও সীমিত। তাই এসব বিষয় বিবেচনা করে জরুরি ফলাফল প্রয়োজন এমন রোগীদের জন্যই এই পদ্ধতিতে কোভিড-১৯ পরীক্ষা করা হবে।’

তিনি বলেন, এক্ষেত্রে আমাদের চিকিৎসকরাই কাদের জন্য এটি করা প্রয়োজন বা জরুরি তা নির্ধারণ করবেন। আর বাকিরা আগের নিয়মেই জেলা বা উপজেলা হাসপাতাল থেকে কোভিড-১৯ শনাক্তের পরীক্ষা করবেন।

আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুরের সভাপতিত্বে জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র মো. জাহাঙ্গীর বিশ্বাস, সিভিল সার্জন ডা. মো. আবদুল মোমেন, মাশরাফির বাবা গোলাম মুর্তজা স্বপনসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, চিকিৎসকসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :