atv sangbad

Blog Post

এরদোয়ান খুলে দিলেন মুসলিমদের জন্য গির্জা থেকে রূপান্তরিত মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ :

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান তুরস্কের ইস্তাম্বুলে বাইজেন্টাইন যুগের একটি গির্জাকে আনুষ্ঠানিকভাবে মসজিদ হিসেবে উদ্বোধন করেছেন।তুর্কি ভাষায় ‘কারিয়া’ নামে পরিচিত ছোরার সেন্ট সেভিয়র চার্চকে মসজিদে রূপান্তরিত করে ২০২০ সালে তুরস্ক ।

প্রতিবেশী দেশ গ্রিসের আপত্তি সত্ত্বেও এরদোয়ান সরকার গির্জাটিকে মসজিদ হিসেবে মনোনীত করার চার বছর পর সোমবার (৬মে) এর উদ্বোধন করা হয়েছিল।

ইস্তাম্বুলের ল্যান্ডমার্ক হায়া সোফিয়াকে মসজিদে রূপান্তরিত করার পর, তুরস্ক ২০২০ সালে তুর্কি ভাষায় ‘কারিয়া’ নামে পরিচিত ছোরার সেন্ট সেভিয়র চার্চকেও মসজিদে রূপান্তরিত করে।

মুসলিমদের কাছ থেকে ব্যাপক প্রশংসা পায় উভয় তুর্কি পদক্ষেপই। তবে গ্রীস সহ অন্যান্য দেশ, যারা তুরস্ককে বাইজেন্টাইন যুগের গুরুত্বপূর্ণ স্মৃতিস্তম্ভ রক্ষা করার আহ্বান জানিয়েছে, তারা এর সমালোচনা করেছে।

হায়া সোফিয়ার ঘটনা কারিয়া মসজিদের মতোই। ইস্তাম্বুলের হায়া সোফিয়া মূলত একটি প্রাচীন গির্জা ছিল। ভবনটি একটি মসজিদ, তারপর একটি জাদুঘর এবং অবশেষে একটি মসজিদে রূপান্তরিত হয়।

স্থানীয় সময় সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্রাসাদে এক অনুষ্ঠানে এরদোয়ান আনুষ্ঠানিকভাবে মুসলমানদের জন্য কারিয়া মসজিদ খুলে দিয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :