atv sangbad

Blog Post

জাতিসংঘের ২৫ মে’কে বিশ্ব ফুটবল দিবস হিসেবে ঘোষনা

ক্রীড়া ডেস্ক, এটিভি সংবাদ :

সারা বিশ্বে ফুটবল খুবই জনপ্রিয়। জাতিসংঘ ফুটবলের জনপ্রিয়তাকে খেলা হিসেবে স্বীকৃতি দেয়। আন্তর্জাতিক সংস্থাটি ২৫ মে কে বিশ্ব ফুটবল দিবস হিসেবে ঘোষণা করেছে।

মঙ্গলবার (৭ মে) জাতিসংঘের সাধারণ পরিষদের সদস্য দেশগুলোর ভোটে চলতি বছর থেকে বিশ্ব ফুটবল দিবস পালনের সিদ্ধান্ত হয়েছে। ২৫ মে বিশ্ব ফুটবলের জন্য একটি বিশেষ দিন হিসাবে নির্ধারণ করা হয়।

বিশ্ব ফুটবল দিবস হিসেবে ২৫ মেকে বেছে নেওয়ারও একটি ইতিহাস রয়েছে। প্রতিযোগিতামূলক ফুটবল খেলা শুরু হয়েছিল ২৫মে, ১৯২৪ সালে প্যারিসে গ্রীষ্মকালীন অলিম্পিকে। এটি ছিল প্রথম আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট যেখানে বিশ্বের সব অঞ্চলের প্রতিনিধিরা অংশ নিয়েছিল ।দিনটিকে স্মরণীয় করে রাখতে এই দিনটিকে বিশ্ব ফুটবল দিবস হিসেবে ঘোষণা করা হয়।

জাতিসংঘে লিবিয়ার স্থায়ী প্রতিনিধি তাহের এল-সনি জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্ব ফুটবল দিবসের খসড়া প্রস্তাব উপস্থাপন করেন। এল-সনি বলেছিলেন ফুটবল বিশ্বের এক নম্বর এবং জনপ্রিয় খেলা, এটি একটি খেলার চেয়েও বেশি কিছু, এটি মজা এবং প্রতিযোগিতার জন্য রাস্তায়, গ্রামে, স্কুলে এবং গ্রামে সব বয়সের লোকেরা খেলে।জাতীয়, সাংস্কৃতিক এবং আর্থ-সামাজিক বাধা অতিক্রম করে ফুটবল বিশ্বজুড়ে সর্বজনীন ভাষা হিসেবে কাজ করে।

সাধারণ সভায় সভাপতিত্ব করেন ডেনিস ফ্রান্সিস। সেখানে, পরিষদের ১৯৩ সদস্য রাষ্ট্র সবাই ২৫ মে কে বিশ্ব ফুটবল দিবসের জন্য ভোট দিয়েছে। বিশ্ব ফুটবল দিবসের রেজল্যুশনে সব দেশকে শান্তি, উন্নয়ন এবং নারীর ক্ষমতায়নের হাতিয়ার হিসেবে ফুটবল ও অন্যান্য খেলা ব্যবহার করতে উৎসাহিত করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :