atv sangbad

Blog Post

atv sangbad > প্রচ্ছদ > শেষ দফার ভোটগ্রহণ চলছে ভারতে ,মোদির বারানসীতে সবার নজর

শেষ দফার ভোটগ্রহণ চলছে ভারতে ,মোদির বারানসীতে সবার নজর

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ :

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। ৮ রাজ্যের ৫৭টি আসনে প্রায় ১১ কোটি ভোটার ৯০৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন।

দেশটির লোকসভা নির্বাচনে ১৯ এপ্রিল থেকে সাত দফার ভোট পর্ব শুরু হয়। এরইমধ্যে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে শেষ হয়েছে ৪৮৬ সংসদীয় আসনের ভোট।

শনিবার (১ জুন) উত্তর প্রদেশ, বিহার, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, ওড়িশা, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের ৫৭ আসনেরর পর মিটে যাবে সাত দফার ভোট পর্ব। এদিন ভারতের স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়; যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।
 
এই দফার ভোটে যেমন নজর থাকবে নরেন্দ্র মোদির কেন্দ্র বারানসীর দিকে। তেমনই নজর থাকবে ভারতের সবচেয়ে উঁচু ভোট কেন্দ্র হিমাচলের টশিগংয়ের দিকেও।
 
বিশ্লেষকরা বলছেন, শনিবার উত্তর প্রদেশের বারানসী, পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবার, হিমাচল প্রদেশে টশিগংয়ের দিকেই সবার নজর থাকবে। কেননা, বারানসীতে ভাগ্য নির্ধারণ হবে মোদির। অন্যদিকে তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেকের ভাগ্য নির্ধারণ হবে ডায়মন্ড হারবার থেকে।
 
হেভিওয়েট প্রার্থীর জন্য নয় বরং ভৌগলিক কারণে নজর থাকবে সমতল থেকে প্রায় সাড়ে ১৫ হাজার ফুট উঁচুতে ভারতের সবচেয়ে উঁচু ভোটকেন্দ্রের দিকে। ৬২ জন ভোটারের কেন্দ্র এটি। ২০১৯ সালে শতভাগ ভোট পড়ার রেকর্ডও ওই এলাকার ঝুলিতেই।
 
ভারতের ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্র শাসিত অঞ্চল মিলে ৩৬টি প্রশাসনিক অঞ্চলে দীর্ঘ ৪৭ দিনের ভোট উৎসব শেষ হবে শনিবার। ১৯ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণের মধ্যদিয়ে সাত দফায় গণতান্ত্রিক অধিকার প্রয়োজনের আয়োজন শুরু করে নির্বাচন কমিশন। গেল ছয় দফায় গড়ে ভোট পড়েছে ৬৬ শতাংশ। ভোটের ফল প্রকাশ হবে ৪ জুন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :