atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > প্রেসিডেন্ট নির্বাচন: ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করছে কলোরাডোর সুপ্রিম কোর্ট

প্রেসিডেন্ট নির্বাচন: ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করছে কলোরাডোর সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে কলোরাডো অঙ্গরাজ্যে অযোগ্য ঘোষণা করেছে কলোরাডোর সুপ্রিম কোর্ট।

সাংবিধানিক বিদ্রোহের ধারা উদ্ধৃত করে তার বিরুদ্ধে এ রায় দিয়েছে কলোরাডোর সুপ্রিম কোর্ট। ফলে আগামী বছর দেশটিতে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে এই অঙ্গরাজ্য থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না রিপাবলিকান দলের ফ্রন্টরানার এ প্রার্থী।

আদালত বলেছে, এ রায় শুধু রাজ্যটির প্রাইমারি নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য কিন্তু প্রাইমারি নির্বাচনে বিজয়ী ব্যক্তিই হন প্রেসিডেন্ট পদে প্রার্থী। সেই নির্বাচনে এ রাজ্যের প্রার্থী তালিকায় থাকছে না ট্রাম্পের নাম। ফলে তিনি চূড়ান্তভাবে রিপাবলিকান দলের প্রার্থী হতে পারবেন না।

গত প্রেসিডেন্ট নির্বাচনের পর ক্যাপিটল হিলে ট্রাম্পের উসকানিতে দাঙ্গা হয়। এছাড়া, নির্বাচনের আগে একজন পর্নো তারকাকে অর্থ দিয়ে মুখ বন্ধ করে রাখার অভিযোগ আছে তার বিরুদ্ধে। পাশাপাশি টাম্প অর্গানাইজেশনে আর্থিক অনিয়মসহ নানা অভিযোগে তার বিরুদ্ধে বিচার চলমান।।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে, মঙ্গলবার কলোরাডোর সুপ্রিম কোর্টের বেঞ্চ ৪-৩ ভোটের ব্যবধানে ট্রাম্পকে অযোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা করে। তাকে অযোগ্য ঘোষণার পক্ষে রয়েছেন চার বিচারক। বিপক্ষে আছেন ৩ জন। একজন প্রেসিডেন্ট পদপ্রার্থীকে অযোগ্য ঘোষণার ক্ষেত্রে মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনীর ধারা ৩-এর এটাই প্রথম ব্যবহার। ট্রাম্পের বিরুদ্ধে অন্য রাজ্যগুলোতে এমন মামলা আছে। তবে এখন পর্যন্ত তাকে ওইসব রাজ্যে নির্বাচন থেকে অযোগ্য ঘোষণা করা হয়নি। কলোরাডো সুপ্রিম কোর্ট গতকাল যে আদেশ দিয়েছে তা এ রাজ্যের বাইরে প্রযোজ্য নয়। রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ আছে আগামী মাস পর্যন্ত।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :