atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্র কাঠামো নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র-আরব দেশ, ঘোষণা শিগগির

ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্র কাঠামো নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র-আরব দেশ, ঘোষণা শিগগির

অনলাইন ডেস্ক: এবার মধ্যপ্রাচ্যে কূলাতে না পেরে নতুন শান্তি ফর্মূলা নিয়ে হাজির হতে চলেছে যুক্তরাষ্ট্র ও তার আরব মিত্ররা। ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি চুক্তি করতে চায় তারা। আর সেই শান্তি চুক্তির প্রধান উদ্দেশ্য হবে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সময়সীমা নির্ধারণ করা। মার্কিন গণমাধ্যম ওয়াশিংটনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জানানো হয়েছে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আসতে পারে এই ঘোষণা।

ওই প্রতিবেদনে যুক্তরাষ্ট্র ও আরব কর্মকর্তাদের বরাতে জানানো হয়েছে, হামাস ও ইসরায়েলের মধ্য যুদ্ধবিরতি অর্জনের ক্ষেত্রে এই পরিকল্পনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আর এই যুদ্ধবিরতির সময়সীমা হবে অন্তত ছয় সপ্তাহ। এসময় ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পূর্ণাঙ্গ পরিকল্পনা সামনে আনা হবে। ফিলিস্তিনে অন্তবর্তী সরকার গঠন করে এই পরিকল্পনা নিয়ে সামনে আগাতে চায় যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তবে ইসরায়েল এই প্রস্তাবে রাজি হবে কিনা সেব বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি ওই প্রতিবেদনে।

বরাবরই ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাব প্রত্যাখান করে যাচ্ছে ইসরায়েল। তেলআবিবের দাবি, এই সিদ্ধান্ত ইসরায়েলের অস্তিত্বকে বড় ধরনের হুমকিতে ফেলবে। এই প্রস্তাব মানলে বহু ইসরায়েলি দখলদার বাসিন্দাকে ফিলিস্তিনের পশ্চিম তীর ছাড়তে হবে। এমনকি পূর্ব জেরুজালেমে বসবাস করা ইসরায়েলি বাসিন্দারে পড়বে উচ্ছেদের ঝুঁকিতে। অনেকদিন ধরেই ইসরায়েল জেরুজালেমের পুরোটা নিজেদের কব্জাগত করতে চায়। আর জেরুজালেমের পুরোটা নিয়েই স্বাধীন দেশের দাবি জানিয়ে আসছে ফিলিস্তিনিদের প্রতিরোধ গোষ্ঠী হামাস ও অন্যান্য স্বাধীনতাকামীরা।

ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে চুক্তির আওতায় ইসরায়েলকে সবধরনের নিরাপত্তার নিশ্চয়তা দেয়া হবে। সেই সাথে আরব রাষ্ট্রগুলোর সাথে সম্পর্ক স্বাভাবিক করার সুবিধাও পাবে তেলআবি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :