atv sangbad

Blog Post

atv sangbad > বিশেষ সংবাদ > কাশফুল শুভ্রতা ছড়াচ্ছে রংপুরে

কাশফুল শুভ্রতা ছড়াচ্ছে রংপুরে

আরিফুল ইসলাম, রংপুর, এটিভি সংবাদ 
প্রকৃতির অগ্রিম বার্তা নিয়ে এসেছে শরতের কাশফুল। শুভ্রতা ছড়াচ্ছে এখনো। আর দেখা মিলছে নদীর ধারে আকাঁবাকাঁ পথে এই রুপসী বাংলায়। বাংলাদেশ ছয় ঋতুর দেশ তাই আমাদের দেশে প্রতিটি ঋতুতে রয়েছে আলাদা আলাদা  রুপ-বৈচিত্র। প্রকৃতি আর সুন্দয্যর ঝলক দেখাতে শরত আসে তার নিজস্ব রুপ নিয়ে। বৈশ্বিক উষ্ণতা আর জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে প্রকৃতির চিরায়িত রুপ হারাচ্ছে।
রংপুরের গঙ্গাচড়া মহিপুর শেখ হাসিনা সেতুর ধারে এমন দৃশ্য চোখে পড়ে বাতাসে দোল খাচ্ছে সাদা কাঁশফুল। কাশফুল দেখতে দলে দলে ছুটছে বিভিন্ন শ্রেণি মানুষ। বিকেল থেকে বেলা গড়ার আগমুহূর্ত মানুষ ভিড় কাঁশবন গুলোতে। আঁকাশের নীল রং আর কাঁশফুলের সাদা একত্র সমাবেশ কেবল শরত ও আশ্বিন- কার্তিকে দেখা মিলে সোনালী দেশে। এসব কাঁশবন প্রকৃতি প্রেমীদের করছে আকৃষ্ট। কাঁশফুল আকাশের দিকে তাকিয়ে শুভ্রতা মুগ্ধ করছে দর্শনার্থীদের। তারা বিভিন্ন স্থান থেকে ছুটে আসছে নতুন সাজের পোশাক পড়ে।
গত সোমবার (২ অক্টোবর)  বিকেলে কাশবনে গিয়ে দেখা যায়, ওখানে ছড়িয়ে-ছিটিয়ে ঘুরে বেড়াচ্ছেন অনেকে। কেউ এসেছেন বন্ধুবান্ধবসহ পরিবার-পরিজন নিয়ে। কেউ কাশফুলের ভিতরে ঢুকে ছবি তুলছেন আত্মীয় স্বজন,বন্ধুবান্ধবসহ অনেকে কাশফুলের সঙ্গে নানা ভঙ্গিতে ছবি তুলছেন। শিশুদের কেউ কেউ কাশফুল ছিঁড়ে হাতে নিয়ে ঘুরছেন।
ঘুরতে আসা কারমাইকেল কলেজের ছাত্রী নিপারাণী বলেন, ব্যস্ততার মধ্যেও এখানে এসে সুন্দর সময় উপভোগ করলাম। পড়াশোনার কারণে আসার সময় পাইনা,কিন্তু তিস্তা নদীতে আসার পর শরতের কাশফুলে মুগ্ধ হয়ে পরেছি। বছরে একবার আসে মানুষের মাঝে দোলা দিতে,কাশফুলকে জড়িয়ে ধরে অনেক ছবি তোলা হয়েছে দীর্ঘ সময় ধরে উপভোগ করলাম অনেক ভালো লাগলো।
সারাদিনের ক্লান্তি ঘোচাতে  এমন অসংখ্য দর্শনার্থী বিকেল বেলা একটু শান্তি ও প্রকৃতির পরশ পেতে ছুটে যাচ্ছেন বিভিন্ন কাঁশবনে।
গংগাচড়া উপজেলার ওসি দুলাল হোসেন জানান, পর্যটনের পাশে কাশফুলের ফুল ছেড়া- কাটার নিষেধাজ্ঞা রয়েছে। বছরে একবার ফুল ফোটায় বিভিন্ন জেলা উপজেলা থেকে দর্শনার্থীরা কাশফুল দেখার জন্য ছুটে আসেন। কাশবন  বৃদ্ধির জন্য নতুন করে আরো পরিকল্পনা নেওয়ার কথাও জানান।
ক্লান্তশ্রান্ত জীবনের একফাঁকে অনেকেই ছুটে আসছেন এই স্থানে একটুখানি মায়া, একটুখানি মুগ্ধতার কাছে। মনের মধ্যে শুভ্রতার রেশ নিয়ে তাঁরা ঘরে ফিরছেন। কাশফুলের সাদায় উজ্জ্বল, নজরকাড়া, মনভোলানো মুগ্ধতা নিয়ে কাশফুলের স্পর্শে ঘুরছেন অনেকেই। দীর্ঘ সাদা কাশবনে তখন বিকেলের আলোতে বিহ্বল করা রূপ খুলেছে কাশফুল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :