atv sangbad

Blog Post

atv sangbad > জাতীয় > বাংলাদেশের জিডিপি আগের বছরের তুলনায় কমতে পারে : বিশ্বব্যাংকের পূর্বাভাস

বাংলাদেশের জিডিপি আগের বছরের তুলনায় কমতে পারে : বিশ্বব্যাংকের পূর্বাভাস

অনলাইন ডেস্ক, এটিভি সংবাদ 

বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের বছরের তুলনায় কমে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটি আরও জানিয়েছে, চলতি অর্থবছরে জিডিপি হবে ৫ দশমিক ৬ শতাংশ। যা গত অর্থবছরে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল।

মঙ্গলবার (৩ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট প্রতিবেদনে জিডিপির এ পূর্বাভাস দিয়েছে। এতে বক্তব্য দেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুল্লায়ে সেক।

বিশ্বব্যাংক আরও জানায়, আগামী দিনে উচ্চ মূল্যস্ফীতির ধারা অব্যাহত থাকতে পারে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্য কেমন থাকে তার ওপর মূল্যস্ফীতি পরিস্থিতি নির্ভর করবে। মূল্যস্ফীতির চাপ কমিয়ে আমদানি-রপ্তানি স্বাভাবিক করা গেলে ২০২৪-২৫ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি কিছুটা বাড়তে পারে।অর্থনীতিতে এখন বিভিন্ন ধরনের বাধা কাজ করছে। ফলে ঝুঁকিও ক্রমশ বাড়ছে। বিশেষ করে বিনিময় হারকে ধরাবাঁধার বাইরে রাখা, মুদ্রানীতি আধুনিক করা এবং রাজস্ব খাতের সংস্কার করা উচিত। মূল্যস্ফীতির চাপ কমাতে সুদের হার পর্যায়ক্রমে তুলে দিতে হবে। এছাড়া ব্যাংকিং খাতের কার্যকর তদারকির মাধ্যমে আর্থিক খাতের ঝুঁকি কমানোর উদ্যোগ নেওয়া উচিত।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুল্লায়ে সেক ‘মূল্যস্ফীতির চাপ কমাতে মুদ্রানীতির কার্যকর ব্যবহারের ওপর জোর দেওয়ার কথা বলেন। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং টাকার অবমূল্যায়নের কারণে মূল্যস্ফীতির চাপ বাড়ায় মানুষ চাপের মুখে পড়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :