atv sangbad

Blog Post

atv sangbad > সারাদেশ > যে ৩ কারণে কমছে ইলিশের উৎপাদন

যে ৩ কারণে কমছে ইলিশের উৎপাদন

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ

বৃষ্টি বাড়তে শুরু করেছে তিন দিন ধরে। ফসলের জন্য তো বটেই, ইলিশপ্রেমীদের জন্য তা নিয়ে এসেছে সুদিনের বার্তা। গত দুই দিনে চাঁদপুরের মৎস্য অবতরণ কেন্দ্রে প্রায় এক হাজার মণ ইলিশ এসেছে। তবে জেলে ও ব্যবসায়ীরা বলছেন, গত বছর একই সময়ে দিনে দুই থেকে তিন হাজার মণ ইলিশ আসত। এবার ইলিশ কম, দাম অত্যধিক বেশি।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি আবদুল বারি জমাদার বলেন, গত দুই মাস বৃষ্টি কম থাকায় ইলিশ নদীতে তেমন আসেনি। এখন আসতে শুরু করলেও গত বছরের একই সময়ের তুলনায় তিন ভাগের এক ভাগও নয়।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা মনে করছেন, মূলত তিনটি কারণে দেশে ইলিশের উৎপাদন বৃদ্ধির হার কমছে।

ইলিশ ধরার নিষেধাজ্ঞার সময় নিয়ে নতুন করে ভাবা হচ্ছে। কারণ, আমরা যে সময়ে ওই নিষেধাজ্ঞা দিচ্ছি, ওই সময়ে ইলিশ হয়তো বাংলাদেশের নদ-নদী ঘুরে চলে যাচ্ছে, আর অন্য দেশের সীমানায় গিয়ে ধরা পড়ছে। ফলে সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করার কথা ভাবা হচ্ছে।

বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের হিসাব বলছে, ২০০৭-০৮ সালের পর দেশে গড়পড়তায় ইলিশের আহরণ ৩ শতাংশ বেড়েছে। ২০১৮-১৯ অর্থবছরে ৫ লাখ ৩২ হাজার টন ইলিশ ধরা পড়ে। এর আগের বছরের তুলনায় ইলিশের আহরণ বাড়ে ৩ দশমিক শূন্য ২ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে ৩ দশমিক ৩২ শতাংশ বেড়ে আহরণ হয় ৫ লাখ ৫০ হাজার টন। ২০২০-২১ সালে ২ দশমিক ৬৮ শতাংশ বেড়ে হয় ৫ লাখ ৬৫ হাজার টন। আর ২০২১-২২ অর্থবছরে শূন্য দশমিক ২৫ শতাংশ বেড়ে আহরণ করা হয় ৫ দশমিক ৬৫ হাজার টন। অবশ্য এই হিসাব সংশ্লিষ্ট অনেকের মধ্যেই প্রশ্ন রয়েছে।

মৎস্য গবেষণা ইনস্টিটিউট প্রতিবছর ইলিশ কতটা ডিম পাড়ল, তার ওপর একটা সমীক্ষা করে। তাতে দেখা গেছে, ২০১৮ সালের তুলনায় ২০২২ সালে ইলিশের ডিম পাড়ার হার ১১ শতাংশ বেড়েছে। সাধারণত ডিম যে পরিমাণে বাড়ে, ইলিশও তার কাছাকাছি পরিমাণে বাড়ে। কিন্তু ওই একই সময়ে ইলিশের উৎপাদন বেড়েছে প্রায় ৬ শতাংশ; অর্থাৎ ডিম পাড়ার হারের চেয়ে ইলিশের উৎপাদন বৃদ্ধির পরিমাণ অর্ধেক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :