atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > ১০ অক্টোবরের মধ্যে কানাডাকে আরও ৪১ কূটনীতিক সরাতে বলল ভারত

১০ অক্টোবরের মধ্যে কানাডাকে আরও ৪১ কূটনীতিক সরাতে বলল ভারত

অনলাইন ডেস্ক, এটিভি সংবাদ 

শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা এবং কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জার হত্যা নিয়ে ভারত ও কানাডার কূটনৈতিক বিরোধ চরমে। নিজ্জার হত্যার ঘটনায় ভারতীয় এজেন্টদের সংশ্লিষ্টতার অভিযোগ সামনে আসার পর থেকেই উত্তর আমেরিকার এই দেশটির সঙ্গে ভারতের কূটনৈতিক উত্তেজনা চলছে।

দুই দেশের চরম উত্তেজনার মধ্যেই আগামী ১০ অক্টোবরের মধ্যে কানাডার ৪১ জন কূটনীতিককে সরিয়ে নিতে বলেছে ভারত। মঙ্গলবার ফাইন্যান্সিয়াল টাইমসের বরাতে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

কিছু ব্যক্তির উদ্ধৃত দিয়ে ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১০ অক্টোবরের মধ্যে ৪১ জন কূটনীতিককে অবশ্যই প্রত্যাবাসন করতে হবে বলে কানাডাকে জানিয়ে দিয়েছে ভারত। বিষয়টি সম্পর্কে জানেন এমন বেশ কয়েকজন ব্যক্তিকে উদ্ধৃত করে পত্রিকাটি আরও জানায়, ১০ অক্টোবর পার হলে কানাডীয় কূটনীতিকদের নিরাপত্তা প্রত্যাহার করার হুমকি দিয়েছে ভারত।

ভারতে কানাডার ৬২ জন কূটনীতিক রয়েছে এবং কানাডিয়ান কূটনীতিকদের এই সংখ্যা থেকে ৪১ জন কমানো উচিত বলছে দেশটি। অবশ্য এ বিষয়ে ভারতী এবং কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এর আগে বলেছিলেন, কানাডায় ভারতীয় কূটনীতিকদের জন্য ‘সহিংসতার পরিবেশ’ এবং ‘ভীতি প্রদর্শনের পরিবেশ’ রয়েছে। এ ছাড়া উত্তর আমেরিকার এই দেশটিতে শিখ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর উপস্থিতি নয়াদিল্লিকে হতাশ করেছে বলেও সে সময় জানান তিনি।

উল্লেখ্য, চলতি বছর কানাডার শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার ঘটনায় গত মাসে ভারত সরকারকে দোষারোপ করেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সে সময় পার্লামেন্টে দাঁড়িয়ে তিনি বলেন, কানাডার গোয়েন্দা সংস্থা শিখ নেতা নিজ্জারের হত্যার সাথে ভারত সরকারের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ খুঁজে পেয়েছে। যদিও কানাডার এই অভিযোগকে অযৌক্তিক বলে উড়িয়ে দিয়েছে ভারত।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :