atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > জাতিসংঘ নিরপত্তা পরিষদে দেয়া প্রস্তাব ‘ভারসাম্যহীন’রাফায় হামলা বন্ধে: যুক্তরাষ্ট্র

জাতিসংঘ নিরপত্তা পরিষদে দেয়া প্রস্তাব ‘ভারসাম্যহীন’রাফায় হামলা বন্ধে: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ :

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরাইলি হামলা বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে খসড়া প্রস্তাব উত্থাপন করেছে আলজেরিয়া, তা ‘ভারসাম্যহীন’ বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র।

বুধবার (২৯ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরাইল।

জাতিংসঘ নিরাপত্তা পরিষদ সদস্যদের কাছে রাফায় ইসরাইলি হামলার সমাপ্তি এবং একটি ‘তাৎক্ষণিক যুদ্ধবিরতির’ আহবান জানিয়ে খসড়া প্রস্তাবটি পেশ করেছে আলজেরিয়া। আন্তর্জাতিক বিচার আদালত (আইজেসি) গত সপ্তাহে ‘দখলদার ইসরাইলকে অবিলম্বে রাফায় যুদ্ধ বন্ধ এবং অন্য যেকোনো পদক্ষেপ বন্ধ করার নির্দেশ দেয়।’ এ রায়ের প্রেক্ষাপটে খসড়া প্রস্তাবটি তৈরি করা হয়েছে।
 
প্রস্তাবটি নিয়ে হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি স্পষ্ট করে বলেছেন,
  

যুক্তরাষ্ট্র এখনও খসড়াটি পর্যালোচনা করছে। তবে প্রকাশ্যে এর বিষয়বস্তু নিয়ে আলোচনা করবে না।

কিরবি আরও বলেন, 

তবে, আমরা মনে করি এটি (খসড়া প্রস্তাব) ভারসাম্যহীন। আর এটি খুবই সাধারণ সত্য তুলে ধরতে ব্যর্থ হয়েছে। আর এই একই কারণে আমরা আগের প্রস্তাবগুলোতেও আপত্তি জানিয়েছি।

তিনি বলেন, 

এই প্রস্তাবে উল্লেখ নেই হামাস এই সংঘাতের জন্য দায়ী। রাফা যুদ্ধ আগামীকালই শেষ হতে পারে, যদি হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার সঠিক কাজটি করেন এবং যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তির জন্য এই চুক্তিতে সম্মত হন।

 
আন্তর্জাতিক বিচার আদালতের নির্দেশ উপেক্ষা করেই রাফা শহরে হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। তারা গত রোববার (২৬ মে) রাফার একটি শরণার্থীশিবিরে বিমান হামলা চালায়। এতে ২৩ শিশু এবং নারী ও বয়োবৃদ্ধসহ কমপক্ষে ৪৫ জন নিহত হন, আর আহত হন ২০০ জনের বেশি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :