atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > আজ থেকে শুরু হলো পবিত্র হজের আনুষ্ঠানিকতা

আজ থেকে শুরু হলো পবিত্র হজের আনুষ্ঠানিকতা

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

সৌদি আরবের মক্কা নগরীতে শুরু হয়েছে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা। আজ আরবি হিজরি সন ১৪৪৫ এর জিলহজ মাসের ৮ তারিখ। আরবি বর্ষপঞ্জিকা অনুযায়ী জিলহজের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। এ বছর সারাবিশ্ব থেকে প্রায় ২০ লাখ মানুষ হজ পালন করছেন। আর বাংলাদেশ থেকে হজ পালন করছেন ৮৫ হাজার ২৫৭ জন।

আজ শুক্রবার (১৪ জুন) মিনার উদ্দেশ্যে যাত্রার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকআজ তা শুরু হয়েছে। মিনায় অবস্থান করা সুন্নত। তাই হাজিরা সেখানে অবস্থান করবেন। এরপর আরাফার ময়দান, মুজদালিফা, মিনায় কঙ্কর নিক্ষেপ, মাথা মুণ্ডন, সাফা-মারওয়া সায়ী, তাওয়াফ, দমে শোকর আদায়ের মাধ্যমে মঙ্গলবার (১৮ জুন) শেষ হবে পাঁচদিনের হজের কার্যক্রম।

হজের মূল আনুষ্ঠানিকতা শুক্রবার থেকে শুরু হলেও অনেক হজযাত্রীকে বৃহস্পতিবার রাতেই মিনায় নেওয়া শুরু করেন মুয়াল্লিমরা। এশার নামাজের পর মক্কার নিজ নিজ আবাসন থেকে ইহরামের কাপড় পরে মিনার উদ্দেশ্যে রওনা হন হাজিরা। মিনায় গিয়ে হাজিরা ফজর থেকে শুরু করে এশা পর্যন্ত অর্থাৎ পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন নিজ নিজ তাঁবুতে।

এরপর ৯ জিলহজ সকাল থেকে আরাফাতের ময়দানে উপস্থিত হতে শুরু করবেন হাজিরা। এদিন দুপুর থেকে সুর্যাস্তের আগ পর্যন্ত আরাফার ময়দানে অবস্থান করা ফরজ। মূলত এদিনকেই হজের দিন বলা হয়। দিনটি ইয়াওমুল আরাফা হিসাবেও পরিচিত। এরপর হাজিরা আরাফার ময়দান থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে মুজদালিফায় রাত যাপন এবং পাথর সংগ্রহ করবেন।

হাজিরা ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে যাবেন। সেখানে তারা বড় শয়তানকে পাথর নিক্ষেপ, কোরবানি ও মাথা মুণ্ডন করবেন এবং ইহরামের কাপর খুলবেন। এরপর তারা কাবা তাওয়াফ করতে মক্কায় যাবেন। এরপর হাজিরা আবার মিনায় ফিরে ১১ এবং ১২ জিলহজ অবস্থান করবেন। এ সময় প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন তারা।

এবার আরাফাতের ময়দানে হজের খুতবা প্রদান করবেন মসজিদুল হারামের জনপ্রিয় ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি। একইসঙ্গে তিনি মসজিদে নামিরাতে নামাজও পড়াবেন। এবারই প্রথম হজের খুতবা বিশ্বের ৫০টি ভাষায় অনুবাদ করা হবে। বিশ্বের প্রায় সব প্রান্তের মানুষের কাছে হজ ও ইসলামের শান্তির বার্তা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এমন উদ্যোগ নিয়েছে সৌদি আরব।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :