atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > ইউক্রেনে হামলায় শিশুসহ নিহত ৮, রুশ বোমারু বিমান বিধ্বস্ত

ইউক্রেনে হামলায় শিশুসহ নিহত ৮, রুশ বোমারু বিমান বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

ইউক্রেনের মধ্যাঞ্চলীয় দিনিপ্রোপেট্রোভস্কে দুটি রুশ হামলায় দুই শিশুসহ সাতজন নিহত হয়েছে। এ দিন প্রধান শহর দিনিপ্রোর ট্রেন স্টেশন আক্রমণের মুখে পড়ে এবং আরো পূর্বে সিনেলনিকোভে বেশ কয়েকটি বাড়িতে হামলা হয়। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

এ ছাড়া একটি পৃথক হামলায় প্রথমবারের মতো রাশিয়ার ভূখণ্ডে একটি দূরপাল্লার বোমারু বিমান ভূপাতিত করার কথাও জানিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, সিনেলনিকোভ শহরে রুশ হামলায় ব্যক্তিগত বাড়িগুলোকে লক্ষ্যবস্তু করা হলে পাঁচজন নিহত হয়। এর মধ্যে আট বছর বয়সী একটি ছেলে ও ১৪ বছরের একটি মেয়ে রয়েছে। তৃতীয় একটি শিশুর অবস্থা আশঙ্কাজনক। এ ছাড়া আরো কয়েকজন আহত হয়েছে।

পাশাপাশি আঞ্চলিক রাজধানী দিনিপ্রোতে ট্রেন স্টেশন এবং একটি পাঁচতলা ভবনে হামলায় আরো দুজন নিহত এবং ১৯ জন আহত হয়েছে। সেই সঙ্গে রেল অপারেটর উক্রজালিজনিতসিয়ার মতে, ওই সময় কর্তব্যরত এক নারী নিহত হন এবং আরো সাতজন রেলকর্মী আহত হন।

উদ্ধারকারী পরিষেবাগুলো ধ্বংসস্তূপের অনুসন্ধান চালিয়ে যাচ্ছে জানিয়ে মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, ক্ষতিগ্রস্তের সংখ্যা বাড়বে। একটি প্রসূতি হাসপাতালেও হামলা হয়েছে।

এ দিকে প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, হামলা প্রতিটি শহরের পর্যাপ্ত বিমান প্রতিরক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরেছে। ইউক্রেন কয়েক মাস ধরে সতর্ক করে আসছে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলোকে ভূপাতিত করতে সক্ষম অস্ত্রের পরিমাণ কমে আসছে। পাশাপাশি ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ নতুন সামরিক সহায়তার জন্য ‘জরুরি, সমালোচনামূলক প্রয়োজনের’ কথা জানিয়েছেন।

এই সপ্তাহের শুরুতে উত্তরের শহর চেরনিহিভ কিছু সময়ের জন্য রাশিয়ার সবচেয়ে মারাত্মক হামলা হয়েছিল। এতে ১৮ জন নিহত এবং কয়েক ডজন মানুষ আহত হয়। আঞ্চলিক নেতা বলেন, তিনটি ইস্কান্দার ক্রুজ ক্ষেপণাস্ত্র শহরের কেন্দ্রস্থলে আবাসিক ভবনে আঘাত হানে।

কয়েক মাস ধরে মার্কিন কংগ্রেসে রিপাবলিকান প্রতিনিধিরা ৬০ বিলিয়ন অঙ্কের সামরিক সহায়তা প্যাকেজ অবরুদ্ধ করে রেখেছে। তবে প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতা মাইক জনসন বলেছেন, তিনি বিষয়টিকে একটি ভোটে আনতে বদ্ধপরিকর, যা শনিবারের আগে হতে পারে।

এ দিকে কিয়েভের বিমানবাহিনী বলেছে, তারা ইউক্রেনের ভূখণ্ড থেকে ৩০০ কিলোমিটার দূরে একটি রুশ টু-২২এম৩ কৌশলগত বোমারু বিমান ভূপাতিত করেছে। ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর অবশেষে রাশিয়ার স্ট্যাভ্রোপল অঞ্চলে বিমানটি বিধ্বস্ত হয় বলেও জানিয়েছে তারা। ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দারা এই হামলাকে রাশিয়ার দূরপাল্লার রাডার বিমানে আগের হামলার মতো একটি বিশেষ অভিযান বলে বর্ণনা করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য একটি কারিগরি ত্রুটিকে বিমানটি বিধ্বস্ত হওয়ার পেছনে দায়ী করেছে। গভর্নর বলেছেন, দুই পাইলটকে জীবিত পাওয়া গেছে। তৃতীয় একজন ক্রু সদস্য নিহত হয়েছেন এবং উদ্ধারকারীরা চতুর্থজনকে খুঁজছেন।

ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল মাইকোলা ওলেশুক বলেছেন, রাশিয়া ছয়টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং এর মধ্যে দুটি প্রথমবারের মতো ধ্বংস করা হয়েছে।

সূত্র : বিবিসি

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :