atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > প্রেসিডেন্টের স্বাক্ষর ছাড়াই পাকিস্তানে নতুন দুটি আইন !

প্রেসিডেন্টের স্বাক্ষর ছাড়াই পাকিস্তানে নতুন দুটি আইন !

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ

প্রেসিডেন্টের স্বাক্ষর ছাড়াই নতুন দুটি আইন হয়েছে পাকিস্তানে। মাইক্রো ব্লগিং সাইট এক্সে পোস্ট দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি।

রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির স্বাক্ষর ছাড়াই নতুন দুটি আইন হয়েছে। আইনগুলোহলো: অফিশিয়াল সিক্রেটস অ্যামেন্ডমেন্ট বিল-২০২৩ এবং পাকিস্তান আর্মি অ্যামেন্ডমেন্ট বিল-২০২৩। পাকিস্তানের পার্লামেন্টের উভয় কক্ষেই এ দুই আইনসংক্রান্ত বিল অনুমোদন হয়েছিল। এরপর বিল দুটি পাঠানো হয়েছিল প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য।

রোববার (২০ আগস্ট) প্রেসিডেন্ট আরিফ এক্স বার্তায় জানান, তিনি ওই দুই বিলে স্বাক্ষর করেননি।  
প্রেসিডেন্ট আলভি বলেন, তিনি বিল দুটিতে স্বাক্ষর না করে কর্মকর্তাদের সেগুলো নির্ধারিত সময়ের মধ্যে পার্লামেন্টে ফেরত পাঠানোর জন্য বলেছিলেন। তবে গতকাল তিনি জানতে পারেন, তার ওই নির্দেশনা মানা হয়নি। এদিকে, প্রেসিডেন্টের এই সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছে পাকিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয়। পাকিস্তানের সংবিধান অনুযায়ী, যদি প্রেসিডেন্ট কোনো বিলে স্বাক্ষর না করেন এবং বিল নিয়ে তার পর্যবেক্ষণ ও আপত্তিগুলো জানিয়ে ১০ দিনের মধ্যে ফেরত না পাঠান, তাহলে তা নিয়মানুযায়ী আইনে পরিণত হবে।
 
বিষয়টি নিয়ে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের আইনমন্ত্রী আহমেদ ইরান জানিয়েছেন, যেহেতু প্রেসিডেন্ট খসড়াগুলোয় স্বাক্ষর করেননি এবং ১০ দিনের মধ্যে ফেরত পাঠাননি, তাই সেগুলো আইনে পরিণত হয়েছে।
 
আরিফ আলভি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্য। প্রধানমন্ত্রীর মেয়াদকালের মধ্যেই গত বছর পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা হারান ইমরান খান। দুর্নীতির একটি মামলায় সাজা হয়ে বর্তমানে তিনি কারাবন্দি।  

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :