atv sangbad

Blog Post

atv sangbad > জাতীয় > সংবাদপত্রের অনলাইন ও নিউজপোর্টাল টক শো প্রচার করতে পারে না : তথ্যমন্ত্রী

সংবাদপত্রের অনলাইন ও নিউজপোর্টাল টক শো প্রচার করতে পারে না : তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আইন অনুযায়ী সাংবাদপত্রের অনলাইন ভার্সন ও নিউজপোর্টাল টক শো এবং সংবাদ বুলেটিন প্রচার করতে পারে না। রোববার (১২ জুন) সচিবালয়ে দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এই কথা বলেন।

এ বিষয়ে প্রশ্নের জবাবে নীতিমালার গেজেটটি তুলে ধরে মন্ত্রী বলেন, সম্প্রতি এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (এটকো) নেতারা আমাদের নজরে এনেছেন-কিছু পত্রিকার অনলাইন ভার্সন ও সংবাদপোর্টাল অনলাইনে টক শো, এমনকি কেউ কেউ নিউজ বুলেটিনও প্রচার করছে; যার কোনো অনুমতি নেই। আমরা আইনকানুন ঘেঁটে দেখেছি, অনলাইন গণমাধ্যম নীতিমালার দ্বিতীয় অনুচ্ছেদের দুই, চার ও ছয় উপধারার বিধান অনুসারে তারা এই ধরনের কিছু প্রচার করতে পারে না।

ড. হাছান বলেন, ডিজিটাল যুগে সংবাদের সঙ্গে সংশ্লিষ্ট ভিডিও ক্লিপ দিলে আমি মনে করি, সেটিতে নিয়মনীতির ব্যত্যয় হয় না। কিন্তু একেবারে টক শো কিংবা নিউজ বুলেটিন প্রচার করা নীতিমালা অনুমোদন করে না।

তিনি বলেন, আমরা কোনো তদন্ত ছাড়াই পত্রপত্রিকার অনলাইন ভার্সনগুলোর নিবন্ধন দিয়েছিলাম। তখন বলেছিলাম, পত্রিকায় যে সংবাদ প্রকাশ পায়, সেটিই অনলাইনে প্রকাশ পাবে। সেটিও ভিন্ন হওয়ার কথা নয়। এটকো এ বিষয়ে তাদের উত্থাপিত মৌখিক আপত্তি লিখিত আকারে দিলে আমরা আইনের ধারা-উপধারা উল্লেখ করে সংশ্লিষ্টদের জানাব।

মতবিনিময় শেষে উন্নয়ন গবেষক শামীম আহমেদ সংকলিত ‘শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ’ গ্রন্থের ষষ্ঠ সংস্করণের মোড়ক উন্মোচন করেন ড. হাছান মাহমুদ। গ্রন্থকার ও জ্যেষ্ঠ সাংবাদিক কাঞ্চন কুমার দে ও মোতাহার হোসেন মোড়ক উন্মোচনে অংশ নেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :